তৃতীয় মেট্রোরেল নির্মাণকাজ উদ্বোধন স্থগিত

তৃতীয় মেট্রোরেল নির্মাণকাজ উদ্বোধন স্থগিত
আগামী ১৬ সেপ্টেম্বর রাজধানীর তৃতীয় মেট্রোরেল উদ্বোধন করার কথা ছিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার। গত ২০ আগস্ট এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে প্রকল্প কর্তৃপক্ষ বলছে, ১৬ সেপ্টেম্বর এমআরটি-৫ নর্দান রুটের উদ্বোধন স্থগিত করা হয়েছে। মূলত প্রধানমন্ত্রীর সময়ের অভাবে নির্দিষ্ট তারিখে নির্মাণ কাজ উদ্বোধন করা হচ্ছে না বলে জানিয়েছে প্রকল্প কর্তৃপক্ষ।

এমআরটি-৫ (নর্দান রুট) এর প্রকল্প পরিচালক আফতাব হোসেন খান জানিয়েছেন, ওই দিন (১৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী প্রকল্পটি উদ্বোধনের জন্য সময় দিতে পারবেন না বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। আজ প্রধানমন্ত্রী ভারত থেকে দেশে ফেরার পর প্রকল্পটি উদ্বোধনের জন্য নতুন করে সময়-সূচি ঠিক করে প্রকল্প কর্তৃপক্ষকে জানানো হবে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে।

রাজধানীর তৃতীয় মেট্রোরেল নির্মাণ করা হবে হেমায়েতপুর থেকে ভাটারার মধ্যে। এমআরটি লাইন-৫, নর্দান রুট নামে অভিহিত মেট্রোর এই লাইনের গ্রাউন্ড ব্রেকিং তথা নির্মাণ কাজ আগামী ১৬ সেপ্টেম্বর উদ্বোধন করার কথা ছিলো।

সাভারের হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত এ মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ কিলোমিটার। এর মধ্যে সাড়ে ১৩ কিলোমিটার অংশ পাতালপথে (আন্ডারগ্রাউন্ড) আর সাড়ে ছয় কিলোমিটার অংশ নির্মাণ করা হবে উড়ালপথে (এলিভেটেড)।

ঢাকায় মেট্রোরেল নির্মাণের জন্য যে সময়াবদ্ধ কর্মপরিকল্পনা ঠিক করে দিয়েছে সরকার, তাতে এই মেট্রোর কাজ শেষ করার লক্ষ্য ধরা হয়েছে ২০২৮ সালে। বাংলাদেশী মুদ্রায় এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪১ হাজার ২৩৮ কোটি ৫৫ লাখ টাকা।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু