সর্বজনীন পেনশন স্কিম থেকে ঋণ নেবে সরকার

সর্বজনীন পেনশন স্কিম থেকে ঋণ নেবে সরকার
দেশের ১৮ বছরের বেশি বয়সী সব নাগরিককে পেনশন সুবিধার আওতায় আনার লক্ষ্যে সর্বজনীন পেনশন স্কিম প্রকল্প চালু করেছে সরকার। এতে প্রায় ১০ কোটি নাগরিককে সুরক্ষা দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে। তবে মানুষের জমাকৃত পেনশনের টাকা কোথায় বিনিয়োগ করা হবে তা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, উন্নয়ন কাজের জন্য সর্বজনীন পেনশন স্কিম থেকে সরকার ঋণ নেবে। এর ফলে বিদেশ থেকে ঋণ গ্রহণের প্রবণতা কমবে।

শনিবার সকালে রাজধানীর এফডিসিতে পেনশন স্কিম বিষয়ে 'ইউসিবি পাবলিক পার্লামেন্ট' শিরোনামে এক ছায়া সংসদ বিতর্কে তিনি একথা বলেন। ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

পরিকল্পনামন্ত্রী বলেন, উন্নয়ন কাজে সরকার বৈদেশিক এবং অভ্যন্তরীণ বিভিন্ন উৎস থেকে ঋণ নেয়। পেনশন স্কিম চালুর ফলে ঋণ নেওয়ার আরও একটি উৎস যোগ হয়েছে। এতে বিদেশ থেকে ঋণ নেওয়া কমে আসবে।

আরও পড়ুন: সর্বজনীন পেনশন নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ

তিনি আরও বলেন, পেনশন স্কিমে অংশ নিলে সামাজিক নিরাপত্তার সুবিধা বন্ধ হবে, এই শর্ত পুনর্বিবেচনা প্রয়োজন। মন্ত্রী বলেন, বিভিন্ন বড় প্রকল্পের কারণে বর্তমানে দেশে অনেক অর্থের প্রবাহ রয়েছে। এ কারণে দুর্নীতিও বাড়ছে।

এদিকে নজর দেওয়া প্রয়োজন বলেও মনে করেন তিনি। ছায়া সংসদের আলোচনায় শ্রমজীবী মানুষের জন্য টানা ১০ বছর চাঁদা দেওয়ার বিষয়টি শিথিল করার পক্ষে মত দেন বক্তারা।

এছাড়া চাঁদা প্রদানকারী নিখোঁজ হলে নমিনির পেনশনের অর্থ বুঝে পাবার মেয়াদ তিন বছর করাসহ ১০ দফা প্রস্তাব তুলে ধরেন তারা। দুর্নীতির কারণে পেনশন স্কিম যেন প্রশ্নবিদ্ধ না হয় সে বিষয়টিও উঠে আসে বিতর্ক প্রতিযোগিতায়।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু