বেসরকারি প্রভিডেন্ট ফান্ডের আয়ে কর আরোপ

বেসরকারি প্রভিডেন্ট ফান্ডের আয়ে কর আরোপ
চলতি অর্থবছর থেকে বেসরকারি কোম্পানি ও প্রতিষ্ঠানগুলোকে কর্মচারী কল্যাণ তহবিল থেকে অর্জিত আয়ের ওপর কর রিটার্ন দাখিল করতে হবে। শুধু তাই নয়, এই আয়ের ওপর ২৭ দশমিক ৫ শতাংশ হারে কর দিতে হবে।

নতুন আয়কর আইনে প্রভিডেন্ট ফান্ডের ওপর কর আরোপের বিধানটি অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে বেসরকারি খাতের প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি তহবিল ও শ্রমিকদের লভ্যাংশের তহবিলে করছাড় প্রত্যাহার করা হয়েছে।

এনবিআরের কর্মকর্তারা জানিয়েছেন, আগে বেসরকারি খাতের প্রভিডেন্ট ফান্ডের আয়ের ওপর ছাড় ছিল এবং আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রয়োজন ছিল না। ফলে এগুলো সঠিকভাবে ব্যবহার করা হয়েছে কিনা তা স্পষ্ট নয়। এখন থেকে রিটার্ন দাখিল বাধ্যতামূলক হওয়ায় সরকার এ বিষয়ে সঠিক তথ্য জানতে পারবে। তারা আরও বলেন, মোট আয়করে পে-রোল ট্যাক্সের অবদান প্রায় ৩ শতাংশ। অর্থনীতির প্রবৃদ্ধির সঙ্গে তা বাড়ানো উচিত। তাই এ ধরনের কর আরোপের সিদ্ধান্ত হয়েছে।

তবে আয়কর আইনে সরকারি প্রভিডেন্ট ফান্ডগুলোকে কর অব্যাহতি দেওয়া হয়েছে। যা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন এবং বিধানটির সমালোচনা করছেন। তারা প্রভিডেন্ট ফান্ডে কর প্রত্যাহারের জন্য কর কর্তৃপক্ষের কাছে আবেদন করবেন বলে জানান সংশ্লিষ্টরা। প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি বেসরকারি খাতে কর্মরতদের জন্য অবসরকালীন সুবিধা। তারা বলছেন, এসব ফান্ড এক ধরনের সামাজিক সুরক্ষা দেয়। তাই এগুলোর ওপর কোনো কর আরোপ করা হলে অবসরকালীন সুবিধা কমে যাবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু