জিমেইলে গুরুত্বপূর্ণ ই-মেইল যেভাবে সংরক্ষণ করবেন

জিমেইলে গুরুত্বপূর্ণ ই-মেইল যেভাবে সংরক্ষণ করবেন
জিমেইলে বড় আকারের ফাইল আদান-প্রদানের পাশাপাশি ‘আর্কাইভ’ অপশনে গুরুত্বপূর্ণ ই–মেইলগুলো ইনবক্সের পরিবর্তে আলাদাভাবে সংরক্ষণ করা যায়। এর ফলে প্রয়োজনের সময় সহজেই গুরুত্বপূর্ণ ই–মেইলগুলো ব্যবহার করা সম্ভব।

জিমেইলে ই-মেইল আর্কাইভ ও আনআর্কাইভ করার পদ্ধতি


ই–মেইল আর্কাইভ করার জন্য কম্পিউটার থেকে জিমেইলে প্রবেশ করে কাঙ্ক্ষিত ই–মেইল নির্বাচন করতে হবে। এরপর ই–মেইলের ওপর মাউস রেখে ডান দিকে থাকা আর্কাইভ আইকনে ক্লিক করলে ই–মেইলটি আর্কাইভ হয়ে যাবে। একসঙ্গে একাধিক ই–মেইল আর্কাইভ করতে হলে নির্বাচিত ই-মেইলগুলোর বাঁ দিকে থাকা চেকবক্সে ক্লিক করে নির্বাচন করতে হবে। এরপর ওপরে আর্কাইভ বাটনে ক্লিক করলেই ই–মেইলগুলো আর্কাইভ হয়ে যাবে। আর্কাইভ করা ই–মেইলগুলো সহজেই সার্চ বক্স থেকে খুঁজে পাওয়া যাবে। স্মার্টফোন থেকে ই–মেইল আর্কাইভ করতে কাঙ্ক্ষিত ই–মেইলটি চেপে ধরে আর্কাইভ বাটনে ট্যাপ করতে হবে।

আরও পড়ুন: ডিসেম্বরে বন্ধ হবে লাখ জিমেইল অ্যাকাউন্ট


ই–মেইল আনআর্কাইভ করার জন্য জিমেইলের বাঁ দিকে মেনু অপশনের নিচে থাকা মোর অপশনে ক্লিক করতে হবে। এরপর অল মেইল নির্বাচন করলেই আর্কাইভ করা সব ই–মেইল দেখা যাবে। এরপর স্ক্রল করে যে ই–মেইলটি ইনবক্সে ফিরিয়ে আনতে হবে, সেটিতে ক্লিক করতে হবে। ই–মেইলটি খোলার পর ওপরের ডান দিকে থাকা তৃতীয় আইকন নির্বাচন করে মুভ টু ইনবক্স অপশনে ক্লিক করতে হবে। স্মার্টফোন থেকে ই–মেইল আনআর্কাইভ করতে একইভাবে অল মেইল ট্যাপ করে কাঙ্ক্ষিত ই–মেইল নির্বাচন করতে হবে। এরপর ই–মেইল খোলার পর ওপরের ডান দিকে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে মুভ টু ইনবক্স নির্বাচন করতে হবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়