বেনাপোলে দিয়ে ভারতে ১১৭ টন ইলিশ রফতানি

বেনাপোলে দিয়ে ভারতে ১১৭ টন ইলিশ রফতানি
যশোরের বেনাপোল বন্দর দিয়ে গত দুদিনে ভারতে ১১৭ টন ৯০০ কেজি ইলিশ রফতানি হয়েছে। সরকারের বিশেষ অনুমতির ৩ হাজার ৯৫০ টন ইলিশের মধ্যে এই পরিমাণ ইলিশ সরবরাহ করা হয়।

তবে ভারতে ইলিশ রফতানি করা হলেও দেশে দাম বাড়ছে। বর্তমানে যশোরে কেজিতে ইলিশের দাম বেড়েছে ৬০০ টাকা পর্যন্ত। বর্তমানে এক কেজি ওজনের ইলিশ ২ হাজার টাকা ও ৫০০ গ্রামের ইলিশের দাম ১ হাজার ২০০ টাকা।

বিক্রেতারা জানান, ভারতে ইলিশ রফতানির কারণে সংকট বেড়েছে। পাইকারিতে বেশি দামে কিনতে হওয়ায় খুচরা বাজারে বিক্রি করতে হচ্ছে বেশি দামে।

তবে ভারতীয় ইলিশ আমদানিকারকরা জানান, দুই দেশের সুসম্পর্কের কারণে এবারো পূজার আগে বাংলাদেশী ইলিশ এসেছে।

বেনাপোল মৎস্য অফিসের ফিশারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহবুবুর রহমান জানান, গত বৃহস্পতিবার থেকে সরকারের বিশেষ অনুমতির ইলিশ রফতানি শুরু হয়েছে। গত দুদিনে (বৃহস্পতিবার ও শনিবার) ১১৭ টন ৯০০ কেজি ইলিশ ভারতে গেছে। বাকি ইলিশ আগামী ৩০ অক্টোবরের মধ্যে রফতানি শেষ করবে দেশের ৭৯টি রফতানিকারক প্রতিষ্ঠান।

পূজা উৎসবে পশ্চিম বাংলার মানুষের কাছে অত্যন্ত প্রিয় পদ্মার ইলিশ। সারা বছর তারা অপেক্ষায় থাকে পূজার সময় বাংলাদেশ থেকে ইলিশ আসবে, আর তারা অতিথিদের প্লেটে ইলিশ তুলে দেবে।

তবে ইলিশ আহরণ কমে যাওয়ায় বাংলাদেশ সরকার ২০১২ সাল থেকে ইলিশ রফতানি বন্ধ করে। ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য আর দীর্ঘদিনের বন্ধুত্বের ধারাবাহিকতায় সরকার ২০১৯ সাল থেকে পূজা উপলক্ষে আবারো নির্দিষ্ট হারে ইলিশ রফতানি করে আসছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি