দেশে সাইবার হামলা নিয়ে সতর্কতা জারি

দেশে সাইবার হামলা নিয়ে সতর্কতা জারি

তথ্য পরিকাঠামোর জন্য ঝুঁকিপূর্ণ কিছু দুর্বলতা চিহ্নিত করেছে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)। এজন্য দেশে সাইবার হামলার সতর্কতা জারি করেছে সংস্থাটি।


বৃহস্পতিবার বিজিডি ই-গভ সার্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানায়।


বিজ্ঞপ্তিতে সার্ট বলেছে, দেশের সাইবার স্পেসের সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সক্রিয়ভাবে গুরুত্বপূর্ণ থ্রেট ইনটেলিজেন্স সংক্রান্ত তথ্যাদি প্রকাশ করে থাকে। এরই ধারাবাহিকতায় কিছু ঝুঁকিপূর্ণ দূর্বলতা চিহ্নিত করেছে সার্ট। এসব দুর্বলতা ডিজিটাল অবকাঠামো থেকে দূর করার মাধ্যমে সম্ভাব্য সাইবার আক্রমন প্রতিহত করা যেতে পারে।


জুনিপার, এফএস বিগ, অ্যাপাচি অ্যাকটিভ, সাইট্রিক্স নেট স্কেলার, রিমোট কোড এক্সিকিউশন, অ্যাটলাসিয়ানসহ আরো কিছু দুর্বলতার কথা জানিয়েছে সার্ট।


ঝুঁকি মোকাবিলায় সকল সিস্টেমে নিয়মিত ভারনারেরিলিটি অ্যাসেসমেন্ট অ্যান্ড পেনিট্রেশন টেস্টিং পরিচালনা করার পরামর্শ দিয়েছেন বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খান।


তিনি বলেন, সন্দেহজনক গতিবিধি উদঘাটনের জন্য বিগত ছয় মাসের নেটওয়ার্ক কমিউনেকেশন্স লগ পর্যবেক্ষণ করতে হবে। ঝুঁকিপূর্ণ হুমকি চিহ্নিতকরণে সক্রিয় উদ্যোগ, সচেতনতা বৃদ্ধির জন্য সকল ব্যবহারকারীদের সাইবার নিরাপত্তা প্রশিক্ষণকে অগ্রাধিকার দিতে হবে। ক্রমবর্ধমান সাইবার হুমকি মোকাবিলায় সামগ্রিক সক্ষমতা বাড়াতে হবে।


ডিজিটাল অবকাঠামোতে সন্দেহজনক কার্যকলাপ বা দুর্বলতা পরীলক্ষিত হলে তা বিজিডি ই-গভ সার্টকে অবহিত করার পরামর্শ দেন তিনি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু