দেশে এখনো প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার হয়ে উঠেনি

দেশে এখনো প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার হয়ে উঠেনি
দেশে এখনো প্রাপ্ত প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা সম্ভব হয়ে উঠেনি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক।

তিনি বলেন, আমরা বিভিন্ন খাতে এআই, ব্লক চেইন ইত্যাদি প্রযুক্তি ব্যবহারের কথা বলছি, কিন্তু আমাদের দেশে যতটুকু প্রযুক্তির জোগান আছে, তা ব্যবহার করতে পারিনি।

শনিবার (২৫ নভেম্বর) রাজধানীর মতিঝিলের ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ভবনে ‘টেকনোলজি ফর স্মার্ট এসএমইএস’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

প্রযুক্তি ব্যবহারের অভাব তুলে ধরে উদাহরণসরূপ তিনি বলেন, কিছুদিন আগে শুনতে পেরেছি একটি গার্মেন্টস শ্রমিকদের বেতন দেওয়ার জন্য ট্রাকে করে টাকা নিয়ে যাচ্ছিল। তখন সেই টাকা চুরি হয়ে যায়। তবে গর্ভমেন্ট জবে সরকার কিন্তু সেলারি দেওয়ার জন্য ব্যাংকিং এর ব্যবস্থা করেছে। এই ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে সেলারির বিষয়ে কখনও কোনো অভিযোগ পাওয়া যায়নি। প্রযুক্তি ব্যবহারের অনীহা না থাকলে এই দুর্ঘটনাটি হতো না।

মেজবাউল হক বলেন, আমাদের রাজধানীর অনেক নামিদামি রেস্টুরেন্টে এখনো ডিজিটাল পেমেন্ট নিচ্ছে না। কেন নিচ্ছে না এর পেছনে গভর্নেন্সের একটা ব্যাপার থাকতে পারে। এদিকে আমাদের নজর দিতে হবে।

এসএমই খাত নিয়ে তিনি বলেন, সব ইকো-সিস্টেমকে প্রযুক্তিতে নিয়ে আসতে পারলে এসএমই খাতকে অনবোর্ড করা সম্ভব। আমাদের টিন বা টিআইএন সিস্টেম অটোমেশন হলেও এখনো ট্রেড লাইসেন্স অটোমেশন করা হয়নি। সব ইকো-সিস্টেমকে যদি ই-কেওয়াইসির আওতায় আনা যায়, তবে আমাদের এসএমই খাতসহ পুরো অর্থনীতি অনেক এগিয়ে যাবে।

সেমিনারে প্যানেল আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. শামসুল আরেফিন। এছাড়া অন্যান্য আলোচকবৃন্দদের মধ্যে সেবা প্লাটফর্ম লিমিটেডের সিও এবং সহ-প্রতিষ্ঠাতা ইলমুল হক সজিব, বডি জবস ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সহ- প্রতিষ্ঠাতা এ কে এম ফাহিম মাশরুর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক ড. বি এম মইনুল হোসেন উপস্থিত ছিলেন।

এছাড়া সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন জিবিএল ফিনটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন ডিসিসিআই'র সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার।

অনুষ্ঠানের প্রধান অতিথি মো. শামসুল আরেফিন বলেন, টেকনোলজি মূলত দুইটি ক্ষেত্রে ব্যবহার হয়। একটি হচ্ছে সরকার কতটুকু এবং কীভাবে ব্যবহার করবে। আর অন্যটি হচ্ছে বেসরকারি খাতে কীভাবে ব্যবহার হবে। পাশাপাশি টেকনোলজিস ব্যবহারের বিষয়ে দুই বিষয় খুবই গুরুত্বপূর্ণ একটা হচ্ছে স্মার্ট গভর্নমেন্ট বা গভর্নেন্স। যারা শুধাত্র সেবা দানকারী হিসেবে থাকবে। আরেকটা হচ্ছে স্মার্ট ইকোনোমি।

তিনি বলেন, স্মার্ট গভর্মেন্ট কেন হতে হবে এর কারণ হিসেবে অনেকে বলছেন, সরকারের অনেক কর্মকাণ্ডের কারণে বা পোর্টের অনেক বিষয়ের কারণে সমস্যায় পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। এখানে সরকার যদি টেকনোলজির ব্যবহার সঠিকভাবে করতে পারেন তাহলে অনেক কিছুর সমাধান সহজভাবে হবে। আমরা চাই সরকারের কর্মকাণ্ড হবে ডাটা নির্ভর। আর সঠিক ডাটা নির্ভর ছাড়া কোনো কাজ সঠিকভাবে করা সম্ভব না। আর ডাটা সঠিক থাকলে আমাদের সিদ্ধান্ত নিতে অনেক সহজ হয়। আর এসএমই সেক্টরে লোন দেওয়ার ক্ষেত্রে এ ধরনের ডাটার অনেক প্রয়োজন আছে। এসব বিষয়কে যদি আমরা সঠিকভাবে এড্রেস না করতে পারি তাহলে কোনোভাবেই আমরা স্মার্ট গভর্নমেন্ট বা গভর্নেন্স নিশ্চিত করতে পারবো না।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এ সচিব আরও বলেন, এসএমই বা সিএসএমইর যাই বলা হোক না কেন তারা কিন্তু আমাদের মূল অর্থনীতির বিষয় আছে। আমাদের জিডিপি থেকে শুরু করে অর্থনীতির প্রবৃদ্ধি সবকিছুতেই তাদের অবদান আছে। ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠান মিলিয়ে আজকের এ বাংলাদেশ গড়ে উঠেছে। এসএমই উদ্যোক্তাদের জন্য যদি একটা প্লাটফর্ম করা যেত, যেখানে সবার সব ধরনের ডাটা থাকত। তাহলে এটা ডাটা নিয়ে উদ্যোক্তারা সহজে ব্যাংকে যেতে পারতেন, যেটা তাদের জন্য খুবই সহজ হতো।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ