ভুটানে নির্মিত হচ্ছে বাংলাদেশ দূতাবাস ভবন

ভুটানে নির্মিত হচ্ছে বাংলাদেশ দূতাবাস ভবন
ভুটানের রাজধানী থিম্পুতে শিগগিরই বাংলাদেশ দূতাবাস ভবনের নির্মাণ কাজ চালু হচ্ছে। গতকাল সোমবার (২৭ নভেম্বর) বাংলাদেশ দূতাবাস এবং নির্মাণকারী প্রতিষ্ঠান ‘বজ্র বিল্ডার্স প্রাইভেট লিমিটেড’র সঙ্গে নিজস্ব ভবন নির্মাণের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়।

আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ও ভুটান সরকার নিজ নিজ রাজধানীতে পরস্পরের দূতাবাস ভবন নির্মাণের জন্য জমি বরাদ্দ করেছে। থিম্পুর সুপ্রিম কোর্টের পাশে নতুন কূটনৈতিক এলাকা হেজো-সামতেলিং এ ভুটান সরকার বাংলাদেশের জন্য ১ দশমিক ৫ একর জমি দিয়েছে। ওই জমিতে নিজস্ব দূতাবাস ভবন নির্মাণের জন্য
২০১৭ সালের ১৯ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভুটানের রাজা জিগমে খেসার নামগোয়েল ওয়াংসুক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরই ধারাবাহিকতায় ভবন নির্মাণের জন্য আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ভুটানের নির্মাণকারী প্রতিষ্ঠান ‘বজ্র বিল্ডার্স প্রাইভেট লিমিটেড’ নির্বাচিত হয়।

সোমবার বাংলাদেশ দূতাবাস এবং বজ্র বিল্ডার্সের মধ্যে ভবন নির্মাণের আনুষ্ঠানিক চুক্তি সই হয়। চুক্তিতে স্বাক্ষর করেন ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিবনাথ রায় এবং বজ্র বিল্ডার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা জামশো।

থিম্পুতে বাংলাদেশ ভবন নির্মাণ প্রকল্পটির সময় ধরা হয়েছে ১৮ মাস। এতে ১ দশমিক ৫ একর জমিতে দূতাবাস ভবন, রাষ্ট্রদূতের বাসভবন, স্টাফ কোয়ার্টার্স ও মাল্টিপারপাস হল মোট চারটি ভবন নির্মাণ এবং আনুষঙ্গিক কার্যাবলী সম্পাদিত হবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু