কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে দক্ষতা আদান-প্রদান জরুরি

কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে দক্ষতা আদান-প্রদান জরুরি
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা ও বিশ্বে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ এবং উৎপাদনশীলতাকে ত্বরান্বিত করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে জ্ঞান ও দক্ষতা আদান-প্রদান অত্যন্ত জরুরি।

মঙ্গলবার (২৮ নভেম্বর) লন্ডনে আয়োজিত কমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলনের দ্বিতীয় দিনে অনুষ্ঠিত ‘টেক অ্যান্ড ইনভেস্টমেন্ট: অ্যানাব্লিং ট্রেড’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে আলোচক হিসেবে অংশ নিয়ে তিনি একথা বলেন।

প্রযুক্তিগতভাবে পিছিয়ে পড়া কমনওয়েলথভুক্ত দেশগুলোকে সঙ্গে নিয়ে ডিজিটাল অবকাঠামো উন্নয়ন এবং সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে সম্মিলিতভাবে কাজ করারও আহ্বান জানিয়ে মাহবুবুল আলম বলেন, এক্ষেত্রে ফিনটেক এবং ডিজিটাল ইকোনমিতে নিজেদের সক্ষমতা বৃদ্ধিতে সদস্য দেশগুলোকে নিয়ে একটি ‘কমন সাইবার-বেজড ট্রেড ইনফরমেশন অ্যান্ড লিঙ্কেজ প্ল্যাটফর্ম’ তৈরির করা যেতে পারে।

পাশাপাশি দেশগুলোর মধ্যে আন্তঃযোগাযোগ বৃদ্ধি ও বাণিজ্যের হার বাড়াতে ‘কমনওয়েলথ কানেক্টিভিটি অ্যাজেন্ডা ফর ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট’ এর মতো কোনো উদ্যোগ নেওয়া যায় কি না সে বিষয়ে প্রস্তাব তুলে ধরেন তিনি।

মাহবুবুল আলম আরও বলেন, আমরা ‘ডিজিটাল ট্রান্সফরমেশন’ এর যুগ অতিক্রম করছি। প্রযুক্তি নির্ভর অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের স্বার্থে আমাদের সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রযুক্তিকে সহজলভ্যকরণ, ডিজিটাল লিটারেসি বৃদ্ধি, অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ এবং নীতি-কৌশল নির্ধারণে সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ হাতে নিতে হবে বলেও জানান এফবিসিসিআই সভাপতি।

কোনো সদস্য দেশ যেন ডিজিটাল রূপান্তরের সুফল থেকে বঞ্চিত না হয়, কমনওয়েলথকে সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন মাহবুবুল আলম। বিগত দশকগুলোয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে বাংলাদেশের সম্ভাবনা এবং অগ্রগতির চিত্র তুলে ধরেন এফবিসিসিআই সভাপতি।

এসময় অন্যান্যের মধ্যে এফবিসিসিআই এর সহ-সভাপতি শমী কায়সায় ও কমনওয়েলথভুক্ত দেশগুলোর ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ