শুক্রবার থেকেই অ্যাকাউন্ট ডিলিট করবে গুগল

শুক্রবার থেকেই অ্যাকাউন্ট ডিলিট করবে গুগল
দুই বছর ধরে নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্ট পর্যায়ক্রমে মুছে ফেলার ঘোষণা আগেই দিয়েছিল গুগল। তাই পূর্ব পরিকল্পনা অনুযায়ী অব্যবহৃত অ্যাকাউন্টগুলো আগামী শুক্রবার (০১ ডিসেম্বর) থেকে মুছতে শুরু করবে গুগল। খবর সিএনএনের।

জানা যায়, গত মে মাসে নীতিমালায় একটি সংশোধন করে গুগল জানায়, নিরাপত্তা ঝুঁকি কমাতে পুরনো অ্যাকাউন্টগুলো মুছে দেওয়া হবে। পুরনো অ্যাকাউন্টগুলো সাধারণত অপরিবর্তিত পাসওয়ার্ডের ওপর নির্ভর করে, সেইসঙ্গে টু–ফ্যাক্টর পরিচয় যাচাইয়ের মতো নিরাপত্তা ব্যবস্থাও গ্রহণ করে না। ফলে সেগুলো ফিশিং, হ্যাকিং এবং স্পামের মতো সাইবার হামলার ঝুঁকিতে থাকে।

যেসব অ্যাকাউন্ট তৈরির পর থেকে কখনই ব্যবহার করা হয়নি, প্রাথমিক ধাপে সেগুলোকে মুছে ফেলা হবে। জিমেইল থেকে শুরু করে ডকস, ড্রাইভ এবং ফটোজসহ গুগলের সব সেবা অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত। ফলে একজন নিষ্ক্রিয় গ্রাহকের গুগল অ্যাকাউন্টের সব কন্টেন্ট মুছে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। এ বিষয়ে গত আগস্ট থেকে ব্যবহারকারীদের সতর্কতা মেসেজও পাঠাতে শুরু করে প্রযুক্তি জায়ান্টটি।

রক্ষা পাবেন যেভাবে
ইমেইল পড়া বা পাঠানো, গুগল ড্রাইভ ব্যবহার, ইউটিউবে ভিডিও দেখা, গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড, গুগল সার্চ ব্যবহার করা বা তৃতীয় পক্ষের কোনো অ্যাপে সাইন ইন করতে গুগলের অ্যাকাউন্ট ব্যবহার করলে সেই অ্যাকাউন্টগুলোকে সক্রিয় হিসেবে বিবেচনা করা হবে। তাই আপনার এমন কোনো জিমেইল একাউন্ট যদি থাকে যেটাই লম্বা সময় ধরে লগইন করা হয়না সেই একাউন্টে মাঝে মাঝে লগইন করবেন। এতে করে আপনার একাউন্ট ডিলিট হওয়া থেকে রক্ষা পাবেন।

উল্লেখ্য, গুগল শুধুমাত্র ব্যক্তিগত অ্যাকাউন্ট ডিলিট করছে। আপনার যদি ব্যবসা বা কোনো শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে অ্যাকাউন্টটি যুক্ত থাকে, তবে তাও ডিলিট করা হবে না। অর্থাৎ দুই বছর ধরে শুধু ইমেইল আদান-প্রদান না করলেও অ্যাকাউন্ট মুছে ফেলবে না গুগল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়