আজ থেকে অ্যাকাউন্ট মুছে ফেলবে গুগল

আজ থেকে অ্যাকাউন্ট মুছে ফেলবে গুগল
কমপক্ষে দুই বছর ধরে ব্যবহার না করা গুগল অ্যাকাউন্টগুলোকে মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে গুগল। কোম্পানিটির ইনএকটিভ অ্যাকাউন্ট পলিসির অধীনে শুক্রবার (০১ ডিসেম্বর) থেকে অ্যাকাউন্টগুলো মুছে ফেলার কাজ শুরু হবে। খবর বিবিসির।

গুগলের পক্ষ থেকে জানা যায়, অ্যাকাউন্ট মুছে ফেলার কাজটি পর্যায়ক্রমে করা হবে। প্রথমে ঐসব অ্যাকাউন্ট মুছে ফেলা হবে যেগুলো খোলার পর থেকে আর ব্যবহার করা হয়নি। এক্ষেত্রে অ্যাকাউন্টটিতে প্রবেশ করে কিংবা ঐ অ্যাকাউন্ট থেকে একটি মেইল পাঠিয়ে সেটি সচল রাখা যেতে পারে।

গুগল জানায়, ব্যবহারকারীদের নিরাপত্তার কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ভুলে যাওয়া কিংবা নিস্ক্রিয় থাকা অ্যাকাউন্টগুলোই মুছে ফেলা হবে।

বর্তমানে একটি গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে গুগলের বহু সেবা নেওয়া যায়। এর মধ্যে রয়েছে জিমেইল, ইউটিউব, ইউনিক ইউজারনেম এবং স্বতন্ত্র পাসওয়ার্ড।

গত মে মাসে এক ব্লগ পোস্টে গুগল জানায়, পুরাতন গুগল অ্যাকাউন্টগুলো বিপদজনক। কেননা সেগুলোতে পুরাতন কিংবা পুনরায় ব্যবহার করা পাসওয়ার্ড রয়েছে। এছাড়াও বেশিরভাগ পুরাতন অ্যাকাউন্টেই 'টু ফ্যাক্টর অথেনটিকেশন' নেই। এক্ষেত্রে অ্যাকাউন্টের অপব্যবহার হওয়ার সুযোগ রয়েছে।

যেভাবে অ্যাকাউন্টগুলো সচল রাখা যাবে

বেশিরভাগ ক্ষেত্রেই অ্যাকাউন্টগুলোতে 'লগ ইন' করলেই সেগুলো প্রায় দুই বছর নাগাদ সচল থাকবে। একইসাথে ইমেল পাঠানো কিংবা গ্রহণ করা, গুগল ড্রাইভ বা ইউটিউবের ব্যবহার অ্যাকাউন্ট সক্রিয় রাখতে সহায়তা করবে।

অ্যাকাউন্টগুলোতে রিকভারি ইমেইল এড্রেস যোগ করাটাও বেশ ভালো আইডিয়া। এতে করে গুরুত্বপূর্ণ সব নটিফিকেশন পাওয়া যাবে। এছাড়াও পাসওয়ার্ড ভুলে গেলে খুব সহজেই নতুন করে সেটি সেট করা যাবে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়, যে অ্যাকাউন্টগুলো মুছে ফেলা হবে সেগুলোর পাশাপাশি রিকভারি মেইলেও এ সংক্রান্ত সতর্কমূলক মেইল পাঠানো হয়েছে।

একইসাথে গুগল ফটোসকে চালু রাখতে ব্যবহারকারীদের দুই বছরে কমপক্ষে একবার সেটি চালাতে হবে। এতে করে সেখানে থাকা ছবি ও অন্যান্য কন্টেন্ট মুছে ফেলা যাবে না।

তবে যারা সম্প্রতি নিজেদের অ্যাকাউন্টে 'সাইন ইন' করেছেন, তাদের দুশ্চিন্তার কারন নেই। কেননা এতে করে নিশ্চিতভাবেই অ্যাকাউন্টটি সচল থাকবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়