মিরপুরের মতো এত খেলা বিশ্বের কোনো পিচে হয় না

মিরপুরের মতো এত খেলা বিশ্বের কোনো পিচে হয় না
নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেট টেস্টে ইতিহাস গড়ার পর সিরিজ জিততে মুখিয়ে আছে বাংলাদেশ। আগামীকাল মিরপুর শের-ই-বাংলায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামবে দুই দল। অবশ্য ঢাকা টেস্টের আগে আলোচনায় মিরপুরের রহস্যময় পিচ।

মিরপুরের রহস্যময় পিচ নিয়ে দ্বিধায় আছে স্বাগতিক দলও। টাইগার হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের ভাষায়, এই টেস্ট মিরপুরে, যেখানে মাঝে মাঝে আপনি কয়েকটা সেশন খেলার আগপর্যন্ত পিচ সম্পর্কে বুঝতে পারবেন না। কারণ এখানে অনেক বেশি খেলা হয়। আমার মনে হয় না বিশ্বের আর কোনো ক্রিকেট পিচে এত খেলা হয়। তবে আমরা তেমন একটা পরিবর্তনের কথা এই মুহূর্তে ভাবছি না।

বাংলাদেশে বাড়তি পাওয়া সম্পর্কে হাথুরু বলেন, আপনি নিশ্চয়ই কন্ডিশন দেখে কম্বিনেশন সাজাবেন। প্রতিপক্ষ কী করছে আপনার সীমাবদ্ধতা কোথায় এসব টেকটিক্যাল। আফগানিস্তানের বিপক্ষে এখানে সর্বশেষ যে টেস্ট হয়েছে তখন পিচ অন্যরকম ছিল। উইকেট প্রস্তুত করার জন্য অনেক সময় পাওয়া গিয়েছিল। ৩ পেসার নিয়ে খেলা হয়েছিল প্রতিপক্ষের কথা মাথায় রেখে। আমাদের এখন যে স্কিল আছে সে অনুযায়ী খেলব। আমরা এখন যেভাবে ইচ্ছা সেভাবে কম্বিনেশন সাজাতে পারি, এটা বাংলাদেশের জন্য বাড়তি পাওয়া।

দলে কেউ আত্মতুষ্টিতে ভুগছে কি না এমন প্রশ্নে হাথুরু বলেন, কে আত্মতুষ্টিতে ভুগছে, তা তো আমি দেখতে পাব না। যদি কারও কর্মকাণ্ডে তা বোঝা যায়, তাহলে আমি তার সঙ্গে কথা বলতে পারি। তবে আমার মনে হয় না, সে রকম কিছু আছে। গতকাল আমাদের সবার সঙ্গে লম্বা আলোচনা হয়েছে। দলে অনেক শক্তিশালী নেতৃত্ব আছে। অভিজ্ঞ নেতৃত্ব। যেমন মুশি ও মুমিনুল। ওরা কাল কী বলেছে জানি না, কারণ বাংলায় বলেছে। তবে যা বলেছে, তা বেশ আবেগপ্রবণ মনে হয়েছে। হ্যাঁ, আমি দলের মধ্যে কোনো ‘টল পপিজ’ দেখছি না।

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে সিলেট টেস্টে নেতৃত্ব দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। তার খেলায় মুগ্ধ হয়েছেন হেডকোচও। মঙ্গলবার মিরপুরে সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, অধিনায়কত্ব ও নেতৃত্ব দুটো আলাদা জিনিস। অধিনায়কত্ব ছিল চমৎকার। টেকটিক্যালি সে একদম ঠিকঠাক ছিল। খেলায় সে বেশির ভাগ সময়ই নিজে আগে এগিয়ে এসেছে। মুগ্ধ করার মতো ফিল্ড প্লেসিংও ছিল। কোনো কোনো সময় কিছুটা আনঅর্থডোক্স কিন্তু সেটা খুবই কাজের ছিল।

শান্তর সামনে লম্বা সময় পড়ে আছে, সেটাও বিশ্বাস করেন এই কোচ, নেতৃত্বও চমৎকার ছিল। পারফরম্যান্স দিয়েই সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। সম্মানটা সে আদায় করেছে আর একটা স্ট্যান্ডার্ডও চেয়েছে। আমার মনে হয় তার সামনে লম্বা ভবিষ্যৎ আছে। তাকে অধিনায়ক করা বোর্ডের সিদ্ধান্ত। সঠিক সময়ে তারাই সিদ্ধান্ত নেবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে