সারাদেশে সাড়ে ১৮ হাজার ইএফডি মেশিন স্থাপন

সারাদেশে সাড়ে ১৮ হাজার ইএফডি মেশিন স্থাপন
সারাদেশে ব্যবসা প্রতিষ্ঠানে এখন পর্যন্ত ১৮ হাজার ৫০৫টি ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও এসডিসি স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে আগারগাঁওয়ের রাজস্ব ভবনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জাতীয় ভ্যাট দিবস উপলক্ষ্যে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, জাতীয় রাজস্ব বোর্ড প্রাইভেট পাবলিক পার্টনারশিপের ভিত্তিতে ইএফডি ও এসডিসি মেশিন স্থাপনের জন্য বেসরকারি প্রতিষ্ঠানকে নিয়োজিত করেছে। লক্ষ্য চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ৩০ হাজার ও প্রতি বছর ৬০ হাজার ইএফডি ও এসডিসি স্থাপন করবে। আগামী ৫ বছরের ৩ লাখ ডিভাইস স্থাপন করা হবে। যার মাধ্যমে করদাতারা স্বয়ংক্রিয়ভাবে দাখিলপত্র পেশ ও প্রদেয় কর অনলাইনে পরিশোধ করতে পারবেন। সারাদেশে এখন পর্যন্ত ১৮ হাজার ৫টি ইএফডি ও ৫০০ এসডিসি স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, ভ্যাটদাতারা যেন পণ্য বা সেবা ক্রয়ের সময় ইএফডি মেশিনের চালান ব্যবহার করে প্রতিমাসে অনুষ্ঠিত লটারিতে অংশগ্রহণ কার্যক্রম অব্যাহত রাখে, এজন্য চালান সংগ্রহ করতে হবে। ইএফডিতে ১০১টি পুরস্কার। প্রতি মাসের প্রথম সপ্তাহে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ইএফডি চালানের লটারি ড্র অনুষ্ঠিত হয়। লটারিতে ১ লাখ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন মূল্যমানের ১০১টি পুরস্কারের ব্যবস্থা রয়েছে। ভ্যাট দিবস ও আট সপ্তাহে বিষয়টি ব্যাপকভাবে প্রচার করা হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট দিবস ও সপ্তাহ পালনের উদ্দেশ্য ভ্যাট সংগ্রহে জনগণের সম্পৃক্ততা ও সচেতনতা বৃদ্ধি করা। আশা করছি ভোক্তারা সচেতন হবেন এবং ভ্যাট কর্মকর্তারাও রাজস্ববান্ধব হবেন।

২০২০ সালের ২৫ আগস্টে প্রাথমিকভাবে ৫টি কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট (ঢাকা উত্তর/দক্ষিণ/পূর্ব/পশ্চিম, চট্টগ্রাম) ইএফডি ও এসডিসি স্থাপন কার্যক্রম উদ্বোধন করা হয়েছিল। ২০২২ সালের ৩ নভেম্বর ডিজিটাল মাধ্যমে খুচরা পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট সংগ্রহ করতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন বসানোর কাজে গতি ফেরাতে জেনেক্স ইনফোসিস লিমিটেডের সঙ্গে চুক্তি করে জাতীয় রাজস্ব বোর্ড। গত ২২ আগস্ট আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে জেনেক্স।

২০২০ সালের ২৫ আগস্ট ঢাকা ও চট্টগ্রাম শহরে ভ্যাটের মেশিন স্থাপনের কার্যক্রম শুরু করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ