শম্ভুর ব্যাংক আমানত সোয়া ৩ কোটি

শম্ভুর ব্যাংক আমানত সোয়া ৩ কোটি
বরগুনা-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী টানা তিনবারের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর আয়ের পাশাপাশি বেড়েছে সম্পদ। বর্তমানে শম্ভুর নগদ ২ লাখ টাকা রয়েছে। তবে ব্যাংকে আমানত রয়েছে ৩ কোটি ৩০ লাখ ৮০ হাজার ৩৯২ টাকা।

জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া শম্ভুর হলফনামা সূত্রে এসব তথ্য জানা গেছে।

ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ১৯৯১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সংসদ নির্বাচনে ছয়বার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়ে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিনবার তিনি সংসদ সদস্য নির্বাচিহ হন।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে শম্ভুর হলফনামায় ব্যক্তিগত আয় দেখানো হয়েছিল ২ লাখ ১০ হাজার টাকা। এ সময় তার আয়ের উৎস দেখানো হয় আইন পেশা। দশম সংসদ নির্বাচনে আইন পেশার সঙ্গে পরামর্শক, ব্যাংক সুদ ও সংসদ সদস্যের সম্মানীসহ আয় দেখানো হয়েছিল ২৪ লাখ ৮১ হাজার ৮৩৬ টাকা। এছাড়া একাদশ নির্বাচনে আয় দেখানো হয়েছিল ৪৫ লাখ ১৫ হাজার ৫৩৮ টাকা ও সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আয় দেখানো হয়েছে ৫৫ লাখ ৩৮ হাজার ১৩১ টাকা।

হলফনামার তথ্য অনুযায়ী টানা তিনবারের সংসদ সদস্য শম্ভুর আয়ের পাশাপাশি স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণও বেড়েছে। নবম জাতীয় সংসদ নির্বাচনে অস্থাবর সম্পদের মধ্যে শম্ভুর নিজ নামে ৬ লাখ ৯৪ হাজার ৬০ টাকা, ব্যাংকে জমা ৩ লাখ এবং স্ত্রীর নামে সঞ্চয়পত্র স্থায়ী আমানত হিসেবে উল্লেখ করা হয় ১২ লাখ টাকা। নিজের ও স্ত্রীর নামে স্বর্ণালংকার ২০ ভরি করে ৪০ ভরির মূল্য ৩৬ হাজার টাকা, ইলেকট্রনিক সামগ্রী এবং আসবাবপত্র ৫৭ হাজার টাকা দেখানো হয়। এছাড়া স্ত্রীর নামে ৩০ হাজার টাকার ১টি শর্টগান দেখানো হয়।

স্থাবর সম্পদ হিসেবে শম্ভুর নামে দশমিক ২০ একর কৃষি জমি দেখানো হলেও মূল্য উল্লেখ করা হয়নি। এছাড়া ১ লাখ ৫০ হাজার টাকা মূল্যের একটি একতলা দালান দেখানো হয়। স্ত্রীর নামে ২৯ লাখ টাকা মূল্যের একটি ফ্ল্যাট বাড়ি দেখানো হয়।

দশম জাতীয় সংসদ নির্বাচনে অস্থাবর সম্পদ হিসেবে নিজের নামে নগদ ১ লাখ ৩০ হাজার ও স্ত্রীর নামে ২ লাখ ১১ হাজার ৩৬৮ টাকা, ব্যাংকে জমা নিজের নামে ২০ লাখ ৯৫ হাজার ৪৭৩ টাকা, সঞ্চয়পত্র স্থায়ী আমানত হিসেবে শম্ভুরর নামে ৬ লাখ ও স্ত্রীর নামে ১২ লাখ টাকা, এছাড়া নিজের নামে ৮০ লাখ ৮৭ হাজার ৮৬৭ টাকার একটি ল্যান্ড ক্রুজার ও একটি টয়োটা গাড়ি ও স্ত্রীর নামে ১৬ লাখ টাকার একটি মাইক্রোসহ উভয়ের নামে ৩৬ হাজার টাকার ২০ তোলা করে ৪০ তোলা স্বর্ণালংকার দেখানো হয়। ইলেকট্রনিক সামগ্রী ও আসবাবপত্র নিজের নামে ২ লাখ ২০ হাজার ও স্ত্রীর নামে দেখানো হয় ১২ হাজার টাকার। এছাড়া ৬৪ হাজার টাকা মূল্যের পিস্তল ও শর্টগান দেখানো হয় শম্ভুর নামে।

স্থাবর সম্পদ হিসেবে শম্ভুর নামে ৩ একর কৃষি জমি দেখালেও মূল্য উল্লেখ করা হয়নি। অকৃষি জমি দেখিয়েছেন ২৩ দশমিক ২০ শতাংশ যার মূল্য উল্লেখ করা হয়েছে ২ লাখ টাকা। এছাড়া ৪ লাখ ৩৫ হাজার টাকার বাউন্ডারি ওয়ালসহ একতলা দালান, ২৯ লাখ ৪৫ হাজার ১২৪ টাকার অ্যাপার্টমেন্ট একটি ফ্ল্যাট ও ২ লাখ টাকার টিনের দোতালা একটি ল চেম্বার দেখানো হয়। তবে এ হলফনামায় মার্কেন্টাইল ব্যাংকের দিলকুশা শাখায় গাড়ি বাবদ ৩ লাখ ৫৮ হাজার ৩৭১ টাকার লোন উল্লেখ করা হয়।

এছাড়া একাদশ সংসদ নির্বাচনের হলফনামায় অস্থাবর সম্পদ হিসেবে উল্লেখ করেছিলেন তার নিজ নামে নগদ ১ কোটি ২ লাখ ২৯ হাজার ৮৩৫ টাকা, সঞ্চয়পত্র ও স্থায়ী আমানত ৪৮ লাখ ২১ হাজার ৩৫৫ টাকা, দুটি মটরগাড়ি ৬২ লাখ ২০ হাজার টাকা, ৩০ হাজার টাকা মূল্যের ২০ তোলা স্বর্ণ, ২০ হাজার টাকা মূল্যের ইলেকট্রনিক সামগ্রী, ২০ হাজার টাকা মূল্যের আসবাপত্র ও ৯০ হাজার টাকা মূল্যের একটি শর্টগান ৩২ বোর রিভালবার ও একটি ২২ বোর রাইফেল।

স্থাবর সম্পদ হিসেবে দেখানো হয়েছিল ১৮ লাখ ৯৫ হাজার টাকা মূল্যের ২ দশমিক ৬৬ একর অনাবাদি কৃষি জমি, ১১ লাখ ৮৫ হাজার টাকা মূল্যের নিজের বাসার দেওয়াল ও ঘর। একতলা দালান ও ২০ শতাংশ জমি যার মূল্য দেখানো হয়েছিল ৩ লাখ ৫০ হাজার টাকা। এছাড়া ল চেম্বার ও বাড়ির দেয়াল বাবদ দেখানো হয়েছিল ৫ লাখ টাকা। রাজউকে প্লটে অগ্রিম জমা দেখানো হয়েছিল ৩৯ লাখ টাকা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় শম্ভু তার অস্থাবর সম্পদ দেখিয়েছেন নিজ নামে নগদ ২ লাখ টাকা এবং তার স্ত্রীর নামে ২৫ হাজার টাকা। নিজ নামে ব্যাংকে জমার পরিমাণ দেখিয়েছেন ৩ কোটি ৩০ লাখ ৮০ হাজার ৩৯২ টাকা এবং স্ত্রীর নামে উল্লেখ করছেন ১৫ লাখ ৮৩ হাজার ৭১৪ টাকা। সঞ্চপত্র ও স্থায়ী আমানতে বিনিয়োগ নিজ নামে ৬৭ লাখ ৪৭ হাজার ৯৪৭ টাকা এবং স্ত্রীর নামে উল্লেখ করেছেন ৭৬ লাখ ২৪ হাজার ৫১৪ টাকা। এছাড়া নিজের নামে ১ কোটি ৫ লাখ ২৯ হাজার ৩৮৬ টাকা মূল্যের দুটি মটরগাড়ি, নিজ ও স্ত্রীর নামে ২০ তোলা করে ৪০ তোলা স্বর্ণের মূল্য ৩৬ হাজার টাকা উল্লেখ করা হয়েছে। ইলেকট্রনিক্স সামগ্রী ও আসবাপত্র ৬০ হাজার টাকা এবং ২ লাখ টাকা মূল্যের নিজ নামে ২২ বোর রাইফেল ও একটি পিস্তল রয়েছে উল্লেখ করা হয়েছে।

স্থাবর সম্পদের মধ্যে শম্ভুর হলফনামায় এবার উল্লেখ করা হয়েছে, নিজের নামে ৭৯ লাখ ৯৮ হাজার টাকা মূল্যের কৃষি জমি, তবে জমির পরিমাণ উল্লেখ করা হয়নি। অকৃষি জমির পরিমাণও উল্লেখ না করে মূল্য লেখা হয়েছে ৯ লাখ ৮৫ হাজার টাকা। এছাড়া জমি ক্রয় বাবদ অগ্রিম জমা হিসেবে দেখানো হয়েছে ৪ লাখ টাকা। তার স্ত্রীর নামে ৮২ লাখ ৬৯ হাজার ১২৪ টাকা মূল্যের দুটি অ্যাপার্টমেন্ট রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু