ব্যাংকে ফিরছে হাতের টাকা, বাড়ছে আমানত

ব্যাংকে ফিরছে হাতের টাকা, বাড়ছে আমানত
দেশের অর্থনৈতিক অস্থিতিশীলতা এবং উচ্চ মূল্যস্ফীতির প্রভাবে মানুষ ব্যাংক থেকে ব্যাপক টাকা তুলে নিয়েছে। পাশাপাশি আমানতে নির্ধারিত করে দেওয়া সুদের চেয়ে মূল্যস্ফীতি প্রায় দ্বিগুণ হয়ে যাওয়ায় আদতে লোকসান গুণতে হয়েছে সাধারণ আমানতকারীদের। ফলে ব্যাংক থেকে মানুষের হাতে টাকার পরিমাণ বেড়েই চলছিলো। তবে সম্প্রতি ঘরের টাকা ব্যাংকে ফিরতে শুরু করেছে।

চলতি মুদ্রানীতিতে আইএমএফের শর্ত অনুযায়ী, ব্যাংকের সুদহারে ছয়-নয় নীতি তুলে দেয় বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি সুদহার বাজারভিত্তিক করতে সিক্স মান্থস মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল বা স্মার্ট পদ্ধতি চালু করা হয়। তাতে ট্রেজারি বিলের উপর ভিত্তি করে ছয় মাস পর পর সুদহার পরিবর্তন হচ্ছে।

এদিকে স্মার্ট পদ্ধতি চালু করায় আমানতের সুদহার তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তাতে ব্যাংকগুলো তাদের ইচ্ছেমতো আমানতে সুদহার দিতে পারবে। মূলত ফিক্সড সুদহার পরিবর্তন এবং বাড়তি সুদ প্রাপ্তিতে ব্যাংকের আমানতে টাকার পরিমাণ বাড়েতে শুরু করেছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, গত মে মাসে ব্যাংকের বাইরে মানুষের হাতে থাকা টাকার পরিমাণ ছিল ২ লাখ ৫৫ হাজার ৮২৯ কোটি। পরের মাস জুনে ব্যাংকের বাইরে টাকার পরিমাণ বেড়ে দাঁড়ায় ২ লাখ ৯১ হাজার ৯১৩ কোটি টাকা। অর্থাৎ এক মাসেই ব্যাংকের বাইরে চলে যায় ৩৬ হাজার ৮৪ কোটি টাকা।

মানুষ ব্যাংক থেকে টাকা তুলে নেওয়ার পর যা আর জমা হয়নি, তা-ই ব্যাংকের বাইরে রাখা টাকা হিসেবে পরিচিত। এই টাকা মানুষ নিজের কাছে বা কোনো সমিতিতে রাখেন। এভাবে টাকা মালিকের নিজের হাতে কিংবা এক হাত থেকে অন্য হাতে ঘুরেছে, ব্যাংকে ফেরেনি। অর্থাৎ গত জুন মাসে ব্যাংকে না ফেরা টাকার পরিমাণ ছিলো ২ লাখ ৯১ হাজার ৯১৩ কোটি টাকা।

তবে সুদহার বাড়ানোর ফলে জুলাই মাসে ব্যাংকের বাইরে থাকা টাকার পরিমাণ কমে আসতে শুরু করে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, গত জুলাই মাসে ব্যাংকের বাইরে থাকা টাকার পরিমাণ কমে ২ লাখ ৬৬ হাজার ৩৫৪ কোটি টাকায় নেমে আসে। তা আগস্টে আরও কমে হয় ২ লাখ ৫৮ হাজার ৩৫৬ কোটি টাকা। সেপ্টেম্বরে ব্যাংকের বাইরে থাকা টাকার পরিমাণ নেমে আসে ২ লাখ ৫৩ হাজার ৫০৫ কোটিতে, যা অক্টোবরে আরও কমে ২ লাখ ৪৫ হাজার ৯৪৩ কোটি টাকায় নামে।

হিসাব অনুযায়ী, গত চার মাসে ব্যাংকের বাইরে থাকা মোট নগদ টাকা থেকে প্রায় ৪৬ হাজার কোটি টাকা আমানত হিসেবে ব্যাংকে ফিরেছে। ফলে ব্যাংক খাতের আমানতে প্রবৃদ্ধি হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, মে মাসে ব্যাংকগুলোয় আমানতের পরিমাণ ছিল ১৫ লাখ ৬৪ হাজার ৭৯ কোটি টাকা। আর গত অক্টোবরে তা ১৬ লাখ ৩৬ হাজার ৫৯২ কোটি টাকায় দাঁড়িয়েছে।

অর্থসংবাদ/আজাদ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ