মামলায় আটকে আছে হাজার হাজার কোটি টাকার রাজস্ব

মামলায় আটকে আছে হাজার হাজার কোটি টাকার রাজস্ব

মামলার কারণে আটকে আছে হাজার হাজার কোটি টাকার রাজস্ব। মামলা বিচারাধীন থাকার কথা বলে বিশেষত বৃহৎ করদাতারা কর পরিশোধ না করে থাকার সুযোগ নিচ্ছে। এ সংক্রান্ত মামলার জট সৃষ্টি হয়েছে বিভিন্ন আদালতে। শুধু বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) মামলাই রয়েছে সহস্রাধিক। এসব মামলা দ্রুত নিষ্পত্তিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মতো পৃথক প্রসিকিউশন ইউনিট গঠন করা জরুরি।


জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত এক মতবিনিময় সভায় এ অভিমত ব্যক্ত করেছেন আলোকগণ। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) শেরেবাংলা নগরস্থ এনবিআর ভবনের এলটিইউ’র সম্মেলন কেন্দ্রে এ সভা অনুষ্ঠিত হয়।


বক্তারা এ সময় কর সংক্রান্ত মামলা জট কমাতে পৃথক এনবিআরের লিগ্যাল ইউনিট গঠনের ওপর জোর দেন। একই সঙ্গে আদালতের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে প্রতিটি কর অফিসে একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ দেওয়ার পরামর্শ দিয়েছেন বক্তারা।


মতবিনিময় সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। বৃহৎ করদাতা ইউনিটের কমিশনার ইকবাল বাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনবিআরের সদস্য (লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্ট) আহাম্মদ উল্যাহ্ এবং বিশেষ অতিথি হিসেবে সদস্য (কর আপিল ও অব্যাহতি) ইকবাল হোসেন উপস্থিত ছিলেন।


মতবিনিময় সভার শুরুতেই বৃহৎ করদাতা ইউনিটের (এনটিইউ) সাংগঠনিক কাঠামো, রাজস্ব আদায় ও উচ্চতর আদালতে অনিষ্পন্ন মামলা পরিসংখ্যান বিষয়ে উপস্থাপনা ছিল।


সভার মুখ্য আলোচক শেখ মোহাম্মদ মোরশেদ উচ্চতর আদালতে আয়কর সংক্রান্ত রেফারেন্স/রিট মামলা দাখিলের পদ্ধতি ও নিষ্পত্তি সংক্রান্ত কার্যক্রম এবং এ সংক্রান্ত বিষয়ে উদ্ভূত সমস্যা পারস্পারিক সহযোগিতা ও সহজীকরণের ওপর জোর দেন।


তিনি বলেন, উচ্চতর আদালতে রাজস্ব সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বিজ্ঞ অ্যাটর্নি জেনারেলের দপ্তরের সঙ্গে আন্তঃযোগাযোগ বৃদ্ধির জন্য বৃহৎ করদাতা ইউনিটের লিয়াজোঁ অফিস স্থাপন করা যেতে পারে। মামলার দ্রুত নিষ্পত্তি ও আদালতের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগে পৃথক লিগ্যাল ইউনটি গঠন করা প্রয়োজন। দুর্নীতি দমন কমিশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এ ধরনের ইউনিট রয়েছে।


আলোচনায় উঠে আসে বৃহৎ করদাতা ইউনিটের আওতায় এক হাজারের বেশি মামলা জট ও হাজার হাজার কোটি টাকা রাজস্ব আটকে আছে। যার দ্রুত নিষ্পত্তি হওয়া প্রয়োজন বলে কর কর্মকর্তারা মনে করেন। একই সঙ্গে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) ওপর গুরুত্বারোপ করেন তারা।


অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনা পর্বে বিভিন্ন প্রশ্নোত্তরের মাধ্যমে ‘উচ্চতর আদালতে আয়কর মামলা দাখিল নিষ্পত্তি ও করণীয়’ বিষয়ে কর্মকর্তারা বিভিন্ন মতামত তুলে ধরেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ