ডেঙ্গুতে আরও ৪ মৃত্যু, আক্রান্ত ১৮৮ জন

ডেঙ্গুতে আরও ৪ মৃত্যু, আক্রান্ত ১৮৮ জন
দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৯৭ জনে। একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮৮ জন।

রোববার (২৪ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ঢাকা মহানগরে দুজন ও ঢাকার বাইরে দুজন মারা গেছেন। এই সময় ডেঙ্গু নিয়ে ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪১ জন আর ঢাকা মহানগরের বাইরের হাসপাতালে ১৪৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ডিসেম্বরের ২৪ দিনে এখন পর্যন্ত ডেঙ্গুতে ৭৫ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮ হাজার ৫৬৯ জন। আর চলতি বছর এডিস মশাবাহিত এই রোগে মারা গেছেন ১ হাজার ৬৯৭ জন।

চলতি বছর দেশে এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে ৩ লাখ ২০ হাজার ৪৬০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১ লাখ ৯ হাজার ৮১৭ জন এবং ঢাকার বাইরে ভর্তি হন ২ লাখ ১০ হাজার ৬৪৩ জন।

আজ রোববার দেওয়া বিজ্ঞপ্তির সঙ্গে ডেঙ্গুর সাম্প্রতিক প্রবণতাও তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তর। বিজ্ঞপ্তি অনুযায়ী, সর্বশেষ সপ্তাহে (১৭ থেকে ২৩ ডিসেম্বর) ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা আগের সপ্তাহের তুলনায় ৪২ শতাংশ কমেছে। এ সপ্তাহে মৃত্যু হয়েছে ১৫ জনের। আগের সপ্তাহে এ সংখ্যা ছিল ২৬। সর্বশেষ সপ্তাহে আক্রান্ত ব্যক্তিদের ২৫ শতাংশ এবং মৃত্যুর ৪৭ শতাংশ হয়েছে ঢাকায়।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ডেঙ্গুতে মারা গেছেন ৮৫৩ জন। এ বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এ বছর ডেঙ্গুতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে গত সেপ্টেম্বরে। ওই মাসে ডেঙ্গুতে ৩৯৬ জনের মৃত্যু হয়।

এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভারতে সাড়ে ৭ মাসে সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা
করোনার নতুন ভ্যারিয়েন্ট, ভারতে ২৪ ঘণ্টায় ৭ মৃত্যু
একবছরে সুপার স্পেশালাইজডে সেবা নিলেন ৪১ হাজার রোগী
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু
দেশে এইডসে  আক্রান্ত ১২৭৬, মৃত্যু ২৬৬
পশ্চিমবঙ্গে ছড়াচ্ছে নতুন প্রজাতির অ্যাডিনো ভাইরাস
ডেঙ্গুতে মোট মৃত্যু ১৭০০ ছুঁই ছুঁই
করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন.১
ডেঙ্গুতে আরও ৪ মৃত্যু, আক্রান্ত ১৮৮ জন
দেশে ডাক্তার-নার্সের ঘাটতি আছে