মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান

মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান

বাংলাদেশের লিস্ট ‘এ’ শ্রেণির ক্রিকেটে এতদিন দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছিল জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার দখলে। ২০১৬ সালে ঢাকা প্রিমিয়ার লিগে তিনি মাত্র ৫১ বলে তিন অঙ্কের রান করেছিলেন। সাত বছর পর আজ (বৃহস্পতিবার) মুর্তজার সেই রেকর্ড ভেঙে দিয়েছেন হাবিবুর রহমান সোহান। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) উত্তরাঞ্চলের হয়ে তিনি ৪৯ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন।


কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস হেরে আগে ব্যাট করেছিল মধ্যাঞ্চল। তাদের দেওয়া ২০২ রানের লক্ষ্য তাড়ায় উত্তরাঞ্চলের হয়ে ওপেনিংয়ে ব্যাট করতে নামেন সোহান। এরপর খেলেছেন ঝোড়ো শতকের ইনিংস। ৭ চার ও ৮ ছক্কার বাউন্ডারিতে তিনি ৪৯তম বলে ম্যাজিক ফিগারে পৌঁছে যান।


দেশের প্রথম শ্রেণির ক্রিকেটে এতদিন রেকর্ডটি মুর্তজার নামে ছিল। সাত বছর আগে নারায়ণগঞ্জের ফতুল্লায় অনুষ্ঠিত ডিপিএলের ম্যাচে তিনি কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে খেলেছিলেন। আর ওই ম্যাচেই ৫০ বলে রেকর্ড গড়েন শতকের। যা তারচেয়ে আরও দুই বল কম খেলে অর্জন করেছেন সোহান।


তবে এমন ইনিংসও প্রথম শ্রেণির ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির তালিকায় দশের বাইরে রয়েছে। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান জেইক ফ্রেজার-ম্যাগার্ক মাত্র ২৯ বলে সেঞ্চুরি নিয়ে আছেন ধরাছোঁয়ার বাইরে। যা তাকে দ্রুততম সেঞ্চুরির তালিকার শীর্ষে রেখেছে। গত ৭ অক্টোবর দেশটির ঘরোয়া টুর্নামেন্ট দ্য মার্শ কাপে দক্ষিণ অস্ট্রেলিয়ার হয়ে তিনি ১৩ ছক্কা ও ১০ চারে ওই রেকর্ড গড়েন। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের দখলে। তিনি মাত্র ৩১ বলে শতক হাঁকান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড