এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা

এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা

আগামী ১৫ ফেব্রুয়ারী শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা । এর আগেই ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। রোববার (৩১ ডিসেম্বর) সকালে এনটিআরসিএতে আয়োজিত এক কর্মশালায় এ তথ্য জানান সংস্থাটির সচিব মো. ওবায়দুর রহমান।


তিনি জানান, ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। জানা গেছে, ২৪টি জেলায় শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করা হয়৷ প্রচলিতভাবে শুক্র ও শনিবার এ পরীক্ষা আয়োজন করা হয়৷ প্রথম দিনে স্কুল পর্যায়- সাধারণ স্কুল-২ এর পরীক্ষা ও দ্বিতীয় দিনে কলেজ পর্যায়ের পরীক্ষা নেওয়া হয়ে থাকে।


জানা গেছে, শিক্ষক নিবন্ধনের আবেদন করা প্রার্থীদের প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা পরীক্ষায় অংশ নিতে হবে। ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ের এ পরীক্ষায় প্রতিটি বিষয় থেকে ২৫ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকে।


দেশের ২৪টি জেলায় প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা হবে। প্রিলিমিনারিতে নূন্যতম ৪০ নম্বর পাওয়া প্রার্থী শিক্ষক নিবন্ধনের পরবর্তী ধাপ লিখিত পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পান।


জানা গেছে, ১৮তম শিক্ষক নিবন্ধন থেকে শিক্ষক নিবন্ধন প্রক্রিয়ায় কিছু মৌলিক পরিবর্তন আনা হয়েছে। এতদিন বিষয়ের ভিত্তিতে প্রার্থীরা নিবন্ধিত হলেও এবার থেকে এমপিও নীতিমালা অনুসারে পদের ভিত্তিতে প্রার্থীদের নিবন্ধিত করা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি