বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল

ডলার সংকটের কারণে বেসরকারি ব্র্যাকের পর এবার বিদেশি কার্ড দিয়ে নগদ বৈদেশিক মুদ্রা উত্তোলন বন্ধের সিদ্ধাস্ত ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল)।


আজ রবিবার (৩১ ডিসেম্বর) ব্যাংক‌টির পক্ষ থেকে বিজ্ঞপ্তি দি‌য়ে গ্রাহক‌দের এ তথ্য জা‌নানো হয়েছে। নতুন বছরের প্রথম দিন থেকে এ নির্দেশনা কার্যকর করবে ব্যাংকটি।


এতে বলা হয়, প্রিয় গ্রাহক, ১ জানুয়ারি ২০২৪ থেকে ইবিএলের কার্ড দিয়ে দেশের বাইরে সকল প্রকার ক্যাশ উত্তোলন স্থগিত করা হয়েছে। ভ্রমণ কোটার ম‌ধ্যে পিওএস এবং ই-কমা‌র্সের মাধ্য‌মে যেকো‌নো বৈধ কেনাকাটা কর‌তে পার‌বেন গ্রাহক।


বিদেশে নগদ অর্থ তোলা বন্ধের বিষয় জানতে চাইলে ইবিএল হেড অব কম্যুনিকেশন্স অ্যান্ড এক্সটারনাল অ্যাফেয়ার্স জিয়াউল করিম গণমাধ্যমকে বলেন, দেশে বৈদেশিক মুদ্রার সংকট চলছে তাই খরচ কমাতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। তবে কেনাকাটার সুযোগ রয়েছে। কেউ চাইলে তার ভ্রমণ কোটা অনুযায়ী কেনাকাটা করতে পারবেন।


এর আগে গত ২৪ ডিসেম্বর থেকে বিদেশে নগদ অর্থ তোলা বন্ধ করে ব্র্যাক ব্যাংক। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ব্র্যাক ব্যাংক সবসময় ডিজিটাল লেনদেন ও ইলেকট্রনিক পেমেন্টকে উৎসাহিত করছে। এছাড়া নগদ অর্থ তোলার কোনো রেকর্ড না থাকায় ব্যাংকের নিরাপত্তা ও গ্রাহক সুরক্ষায় এ সিদ্ধান্ত নেয়। তবে ইলেকট্রনিক লেনদেন ও কেনাকাটা কর‌তে পারবে। এর আগে ডিজিটাল লেনদেন উৎসাহিত কর‌তে ব্যাংক‌টি দেশের বেত‌রে ক্রেডিট কার্ড থেকে নগদ উত্তোলন বন্ধ ক‌রেছিল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা