বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা
বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের তালিকায় আবারো বিশ্বের ক্ষমতাধর নারী হিসেবে উঠে এসেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম। ফোর্বসের ২০২০ সালের তালিকায় শেখ হাসিনা রয়েছেন ৩৯তম স্থানে। এবার নিয়ে টানা ষষ্ঠবার বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় স্থান পেলেন তিনি।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) ম্যাগাজিনটির ওয়েবসাইটে ‘দ্য ওয়ার্ল্ড’স হান্ড্রেড মোস্ট পাওয়ারফুল উইমেন’ শীর্ষক এই তালিকাটি প্রকাশিত হয়েছে।

সম্প্রতি প্রকাশিত বার্ষিক এ তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস জানিয়েছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। তার দল আওয়ামী লীগ সর্বশেষ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয়লাভ করে টানা তৃতীয়বারের মতো জয়ী হয়েছে।

এতে বলা হয়, এবারের মেয়াদে খাদ্যনিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছেন শেখ হাসিনা। বাংলাদেশে গণতন্ত্রকে একটি শক্ত ভিত্তি দিতে তিনি অবিরাম সংগ্রাম করে যাচ্ছেন বলেও উল্লেখ করেছে ফোর্বস।

এ বছরের তালিকায় ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীর নাম এসেছে। তাদের মধ্যে রাষ্ট্র বা সরকারপ্রধান আছেন ১০ জন। বিভিন্ন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রয়েছেন ৩৮ জন, বিনোদন জগতে কাজ করছেন এমন নারীও রয়েছেন পাঁচজন।

বিশ্বের ধনাঢ্য ব্যক্তি, বেশি আয় করা সেলিব্রিটি, শীর্ষ কোম্পানি, ক্ষমতাধর ব্যক্তি প্রভৃতির তালিকার জন্য বিখ্যাত এ সাময়িকীর ‘ক্ষমতাধর নারীর’ বার্ষিক এ তালিকায় টানা দশমবারের মতো শীর্ষে অবস্থান করছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। নবনির্বাচিত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তৃতীয় স্থান অর্জন করেছেন এবং রানি দ্বিতীয় এলিজাবেথ তালিকায় ৪৬তম স্থান পেয়েছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু