বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. আতফুল হাই আর নেই

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. আতফুল হাই আর নেই
জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট ইতিহাসবিদ ও নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সদ্য সাবেক উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. আতফুল হাই শিবলী (৭৮) আর নেই।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) ঢাকার গ্রীন লাইফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। সিলেটের নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় সূত্রে এই সংবাদ নিশ্চিত করেছে।।তিনি এক ছেলে ও স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে চলে গেছেন।

জানা যায়,করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ইউজিসির দুই মেয়াদে সদস্যের দায়িত্ব পালন করা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপ-উপাচার্য।

খ্যাতিমান শিক্ষাবিদ আতফুল হাই শিবলী বর্ণাঢ্য কর্মজীবনে সর্বশেষ চলতি বছরের আগষ্ট পর্যন্ত নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উপাচার্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ -উপাচার্য, উপাচার্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের ভগ্নিপতি। পররাষ্ট্র মন্ত্রণালয় ‍সূত্রে জানা যায়, অধ্যাপক আতফুল হাই শিবলী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস বিভাগের অধ্যাপক ও এ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ছিলেন। রাবি থেকে তিনি অবসর নেন ২০০৮ সালে।

আতফুল হাই শিবলী ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালের ১৮ আগস্ট তিনি সিলেটের নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগ দেন।

বুধবার (৩০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বনানী জামে মসজিদে আতফুল হাই শিবলীর জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে। আতফুল হাইয়ের পৈতৃক বাড়ি হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দীঘলবাগ গ্রাম।

আতফুল হাই শিবলীর স্ত্রী নাজিয়া খাতুন রাবির নার্সারি স্কুল অ্যান্ড কলেজ এবং ঢাকা উইমেন কলেজে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন। বর্তমানে বেসরকারি সংস্থা ব্রাকের অধীন একটি প্রতিষ্ঠানে কর্মরত। তার ছেলে শাকির যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

এর আগে গত ২৮ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আরেক ভগ্নিপতি বজলুন নুর মারা যান। তিনি তৎকালীন পাকিস্তান তথ্য সার্ভিসের সদস্য ছিলেন। পররাষ্ট্রমন্ত্রীর বোন ছিলেন বজলুন নুরের প্রথম স্ত্রী। মুক্তিযুদ্ধ চলাকালীন পররাষ্ট্রমন্ত্রীর বোন মারা যান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি