যে কারণে টমেটো খাবেন

যে কারণে টমেটো খাবেন
টমেটো একটি ক্ষুধাবর্ধক, তৃপ্তিদায়ক ফল ও সবজি। পাকা টমেটো ছোট বড় সকলের পছন্দনীয় ও সালাতে অতুলনীয়। টমেটোতে রয়েছে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘সি’। টমেটো খেলে রক্তের লাল কণিকা বৃদ্ধি পায় এবং শরীরের ফ্যাকাশে ভাব ও রক্তস্বল্পতা দূর হয়। বিজ্ঞানীদের মতে, শরীরের পুষ্টির জন্য যা যা দরকার লৌহ এবং অন্য ক্ষার টমেটোতে প্রচুর পরিমাণে রয়েছে।

টমেটোতে বিদ্যমান পুষ্টি গুনাগুন:
ছোট একটি সবজি টমেটো কিন্ত নানা ধরনের পুষ্টিগুনাগুন রয়েছে এতে যেমন: ভিটামিন এ, ভিটামিন সি এর খুব ভালো উৎস টমেটো।লাইকোপেন নামন এন্টিঅক্সিডেন্ট রয়েছে এতে সেই সাথে মানব দেহের জন্য কিছু গুরুত্বপূর্ণ খনিজ উপাদান পটাশিয়াম,ম্যাগনেসিয়াম,আয়রন প্রভৃতি বিদ্যমান রয়েছে এই সবজিতে। নিয়মিত টমেটো খাওয়ায় অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

ব্রণ নিরাময়: টমেটোতে থাকা অম্লতা ব্রণ নিরাময় করতে সহায়তা করে। সাধারণত ব্রণের ওষুধে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি’র উপস্থিতি দেখা যায়। টমেটো এ দুটোয় সমৃদ্ধ থাকায় হালকা ব্রণ সারাতে টমেটো বেশ কার্যকরী ভূমিকা রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ভিটামিন সি সমৃদ্ধ টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্ট্রেস হরমোন কমায়। এ কারণে নিয়মিত টমেটো খেলে শরীরের শক্তি বাড়ে এবং শরীর সুস্থ থাকে। তাই নিয়মিত টমেটো খাবার চেষ্টা করেন।

রক্তশূণ্যতা কমে: যাদের রক্তশূণ্যতা আছে তাদের ক্ষেত্রে টমেটো বেশ ভালো একটি টনিক। টমেটা খেলে শরীরের রক্তশূন্যতা অনেকাংশে দূর হয়। নিয়মিত দু-একটি করে টমেটো খেলে রক্তের কণিকা বৃদ্ধি পায়, রক্তশূন্যতা রোধ হয়। এ ছাড়া রক্ত পরিষ্কার, হজমে ভালো হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

বয়স প্রতিরোধ: টমেটোতে আছে বয়স প্রতিরোধী বিশেষ প্রভাব। শরীরের ত্বক কুঁচকে যাওয়া, ভাঁজ পড়া বা বলিরেখা পড়া দূর করতে পারে টমেটোতে থাকা লাইকোপিন। এছাড়া টমেটোতে থাকা লাইকোপিন ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে। এটি ত্বক পরিষ্কার ও সতেজ রাখে।

শরীর সুস্থ রাখে: টমেটো ভিটামিন এ এবং ভিটামিন সির ভালো উৎস। এ দুটি উপাদান ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যাল থেকে শরীরকে বাঁচিয়ে রাখতে সহায়তা করে। এতে শরীর সুস্থ থাকে। এছাড়া, টমেটোতে ক্রোমিয়াম নামক এক ধরনের খনিজ থাকায় এটি রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়