শেষ সময়ে বিক্রি বেড়েছে বইমেলায়

শেষ সময়ে বিক্রি বেড়েছে বইমেলায়
ধীরে ধীরে সময় ফুরিয়ে আসছে অমর একুশে গ্রন্থমেলায়। আগামীকাল শনিবারই মেলা শেষ হবে। এই শেষ সময়ে এসে দর্শণার্থীর আনাগোনা ও বেচাকেনা দুটোই বেড়েছে। একই সঙ্গে এখনো প্রতিদিনই প্রকাশিত হচ্ছে নতুন নতুন বই।

গতকাল মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, মেলায় আসা বেশির ভাগ দর্শনার্থীদের হাতে নতুন কেনা বইয়ের ব্যাগ। কারো দু'হাতে আবার কারো পরিবারের সবার হাতে বইয়ের ব্যাগ। মেলা ঘুরে ঘুরে পছন্দের লেখকের বই কিনছেন তারা। আগে থেকেই পছন্দ করে রাখা বইয়ের পাশাপাশি মেলায় দেখে পছন্দ করে বই কিনছেন অনেকে।

বিকেলে বইমেলা এসেছিলেন মিরপুরের বাসিন্দা আকবর আলি। তিনি বলেন, শেষ সময়ে এসে পাঠকরা বেশি বেশি বই কিনছে, কারণ বিভিন্ন প্রকাশনি থেকে বেশি ছাড় দিচ্ছে। আমি প্রায় ৩০ টি বই কিনেছি। প্রিয় লেখকের বই কিনেছি। মেলায় দেখে পছন্দ হওয়া কয়েকটি বইও কিনেছি।

তবে বই মেলায় প্রকাশিত বইয়ের মান নিয়েও প্রশ্ন তুলছেন অনেক দর্শনার্থী। অসম্পাদিত বইয়ের পাশাপাশি মানহীন গল্প এবং রচনার বই ছেয়ে গেছে বই মেলা। ফলে ভালো বইগুলো জনপ্রিয়তা পায় না বলে অভিযোগ অনেকের।

বইয়ের মান নিয়ে প্রশ্ন তুলে একজন ক্রেতা বলেন, মেলায় মানসম্পন্ন বইয়ের বড় অভাব। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর প্রচারণার ফলে এ সব বই বিক্রি হচ্ছে। এছাড়াও অসম্পাদিত এবং অতি উৎসাহী নামমাত্র কিছু শৌখিন প্রকাশকরা বই প্রকাশ করছেন।

তবে শেষ সময়ের বেচাকেনায় সন্তুষ্ট প্রকাশকরা। তারা বলছেন, আগামী দু’দিনে বিক্রি আরও বাড়বে বলেই আশা করা হচ্ছে। এছাড়া অন্যবারের তুলনায় এবারের বই অনেক মানসম্পন্ন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী আজ
জাপানে বঙ্গবন্ধুকে নিয়ে জাপানি চিত্রকলা বইয়ের প্রকাশনা অনুষ্ঠান
সোহেল মাহমুদের থ্রিলার-উপন্যাস ‘অ-নির্বাণ’
একুশে বইমেলায় আলতামিশ নাবিলের 'অস্কারনামা'
‘কাব্যরাগে অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উম্মোচন
বইমেলায় আলতামিশ নাবিলের 'বাংলার চলচ্চিত্রপাঠ'
বইমেলায় রাশেদুল মওলার ‘লকডাউনের লকারে’
বইমেলায় পাওয়া যাচ্ছে জহিরুল ইসলামের ‘এভিয়েশন ক্যারিয়ার’
একুশে বইমেলায় জান্নাতুল ফেরদাউস অনির ‘সরল অঙ্ক’