দুবাই যাচ্ছে পর্যটকরা

দুবাই যাচ্ছে পর্যটকরা
দুবাইয়ের ব্যস্ততার দিকে তাকালে মনে হবে করোনাভাইরাস মহামারি কোনো প্রভাব ফেলেনি সেখানে। কারণ, সাম্প্রতিক সপ্তাহগুলোতে সংযুক্ত আরব আমিরাতের শহরটিতে পর্যটকদের রীতিমতো ঢল নেমেছে।

সিএনএন জানায়, ইউরোপে দেশে দেশে তীব্র ঠান্ডা এবং কঠোর লকডাউন থেকে রেহাই পেতে মানুষ ছুটি কাটাতে চলে আসছে দুবাইতে।

গত বছরের শেষ থেকে লাখো পর্যটকের চাপ পড়ে শহরটিতে। ভাইরাস সংক্রমণ রোধে নানা পদক্ষেপ নেওয়া হলেও সেটি ব্যর্থ হয়। ফলে নভেম্বর থেকে শনাক্ত বেড়েছে চারগুণ।

আমিরাতের শহরটিতে করোনার সংক্রমণ আগ্রাসী রূপ নিলেও ইনস্টাগ্রামে সেলিব্রিটিদের ছবিতে সেটি দেখাচ্ছিল শীতকালীন সূর্যের আলোর এক স্বর্গভূমি।

পারস্য উপসাগরের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত, দুবাই একটি বৈশ্বিক শহর এবং মধ্য প্রাচ্যের প্রধান ব্যবসায় কেন্দ্র। এটি যাত্রী এবং পণ্যবাহী বিমানের জন্য একটি বড় বৈশ্বিক পরিবহনের কেন্দ্র। তেল উৎপাদন শহরটির উন্নয়নকে ত্বরান্বিত করতে সহায়তা করেছে, যা ইতিমধ্যে একটি বড় বণিক কেন্দ্র ছিল। দুবাইয়ের তেলের আউটপুট ২০০৮ সালে পারস্য উপসাগরীয় দেশটির অর্থনীতির ২.১ শতাংশ ছিল।

বিশ শতকের গোড়ার দিকে আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্যের একটি কেন্দ্র ছিল, দুবাইয়ের অর্থনীতি বাণিজ্য কর, পর্যটন, বিমানচালনা, রিয়েল এস্টেট এবং আর্থিক পরিষেবা থেকে প্রাপ্ত আয়ের উপর নির্ভরশীল। দুবাই বড় বড় নির্মাণ প্রকল্প, প্রচুর হোটেল এবং বড় বড় ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। সরকারি তথ্য অনুযায়ী, ২০২০ সালের ৮ সেপ্টেম্বরে দুবাইয়ের আনুমানিক জনসংখ্যা ছিল ৩,৪০০,৮০০ জন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন যারা
পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ
এভিয়েশন শিল্পের দ্বিগুণ প্রবৃদ্ধি হয়েছে
খৈয়াছড়া ঝরনা: কীভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন
টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান
পর্যটনকেন্দ্রের পরিবেশ রক্ষা করতে হবে
ঢাকা-আদ্দিস আবাবার ম‌ধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব
টিকিটে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বিমান
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু ১৪ সেপ্টেম্বর
পর্যটন দিবস উপলক্ষে চার দিনব্যাপী মেলার আয়োজন