সাকিব আল হাসানের জন্মদিন আজ

সাকিব আল হাসানের জন্মদিন আজ
সাকিব আল হাসান সম্পর্কে নতুন করে বলার কিছুই নেই। ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বিশ্বের কাছে নিজেকে প্রমাণ করেছেন তিনি।

ধীরে ধীরে নিজেকে বিশ্বসেরা ও কিংবদন্তিদের কাতারে নিয়ে যাওয়া অলরাউন্ডার সাকিবের জন্মদিন আজ বুধবার (২৪ মার্চ)। ৩৪তম জন্মদিনটা দেশেই পালন করবেন তিনি। সম্প্রতি তৃতীয় সন্তানের পিতা হওয়া জাতীয় ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ক সোমবার (২২ মার্চ) দিবাগত রাতে দেশে ফিরেছেন যুক্তরাষ্ট্র থেকে।

মাঠে যেমন ব্যাট-বলে কথা বলেন সাকিব তেমনি মাঠের বাইরের বিতর্কেও কম যান না তিনি। পারফর্ম্যান্স-বিতর্ক যেন স্বাভাবিক বিষয় তার জন্য। কয়েকদিন আগে জনপ্রিয় এক ক্রিকেটভিত্তিক ওয়েবসাইটে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তাদের সম্পর্কে বিস্ফোরক মন্তব্য করে ফের দেশের ক্রিকেটাঙ্গণ উত্তাল করে দিয়েছেন তিনি।

১৯৮৭ সালে আজকের দিনে মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন সাকিব। ২০০৬ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় দেশের ক্রিকেটের এই পোস্টারবয়ের। কয়েকমাস পর একই দলের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। পরের বছর ভারতের বিপক্ষে প্রথমবার সাদা পোশাকের জার্সি গায়ে চড়ান সাকিব।

প্রতিপক্ষ ক্রিকেটারদের পাশাপাশি প্রায় সময় সমালোচকদেরও সামাল দিতে হয় তাকে। বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডেও জড়িয়েছেন তিনি। জুয়াড়িদের দেওয়া প্রস্তাব গোপন করায় ২০১৯ সালের অক্টোবরে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য সব রকমের ক্রিকেটীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ হোন সাকিব। নিষেধাজ্ঞা শেষে গত বছর ক্রিকেটে ফেরেন সাকিব।

তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান এবং ৫০০ উইকেট অর্জন করা সাকিব দীর্ঘদিন ধরে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে আছেন শীর্ষে। এছাড়াও একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তিনি খেলেছেন সারা বিশ্বের প্রায় সব ফ্র্যাঞ্জাইজি লিগে।

সাকিবের ক্যারিয়ার: টেস্ট ক্রিকেটে ম্যাচ খেলেছেন ৫৭ টি, ব্যাট করেছেন ১০৬ ইনিংস, রান ৩৯৩০, গড় ৩৯.৭০, শতক ৫ টি, অর্ধশতক ২৫ টি, উইকেট ২১০ টি, ইনিংসে ৫ উইকেট ১৮ বার, ক্যাচ ২৪ টি। টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৩.৯০% ও বল হাতে ২৭.২৪ উইকেট একাই নিয়েছেন সাকিব।

ওডিআই ক্রিকেট ম্যাচ খেলেছেন ২০৯ টি, ইনিংস ১৯৭ টি, রান ৬৪৩৬, গড় ৩৮.০৮, স্ট্রাইক রেট ৮২.৩৪, শতক ৯ টি, অর্ধশতক ৪৮ টি, উইকেট ২৬৬ টি, বোলিং গড় ২৯.৭৩, ইনিংসে ৫ উইকেট ২ বার, ক্যাচ ২৪ টি।

ওডিআই ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৪.৫১% রান ও বল হাতে দলের ১৭.৬২% রান একাই করেছেন সাকিব আল হাসান।

টি-২০ ক্রিকেটে ৭৫ ইনিংসে রান ১৫৬৭, উইকেট ৯২ টি, ইনিংসে ৫ উইকেট ১ বার, ক্যাচ ১৯ টি!

ব্যক্তিগত জীবন: ২০১২ সালের ১২ ডিসেম্বর সাকিব আল হাসান যুক্তরাষ্ট্র প্রবাসী উম্মে আহমেদ শিশিরের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে তিনি দুই কন্যা এবং একটি পুত্র সন্তানের জনক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে