সুপ্রিম কোর্ট বারে সভাপতি আমিন, সম্পাদক কাজল

সুপ্রিম কোর্ট বারে সভাপতি আমিন, সম্পাদক কাজল
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে (২০২০- ২০২১) সভাপতি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ও সম্পাদক পদে বিএনপি সমর্থিত নীল প্যানেল বিজয়ী হয়েছে।

দুই দিনব্যাপী (বুধ ও বৃহস্পতিবার) ভোট গ্রহণ শেষে শুক্রবার সকালে নির্বাচন পরিচালনা উপ-কমিটির আহ্বায়ক ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ ফলাফল ঘোষণা করেন। এতে সভাপতি পদে টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত হন আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের অ্যাডভোকেট আবু মোহাম্মদ আমিন উদ্দিন (এ এম আমিন উদ্দিন)। আর বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী প্যানেল থেকে সম্পাদক নির্বাচিত হন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

সমিতির কার্যনির্বাহী কমিটির ১৪ পদের মধ্যে আওয়ামী লীগ সমর্থকরা ছয়টি এবং বিএনপি সমর্থিত আইনজীবীরা আটটি পদে বিজয়ী হয়েছেন।

সর্বোচ্চ আদালতে আইনজীবী প্রতিনিধি নির্বাচন করতে সাত হাজার ৭৮১ ভোটারের মধ্যে ৫ হাজার ৯৪১ জন ভোট দেন। এর মধ্যে সভাপতি পদে এ এম আমিন উদ্দিন পেয়েছেন ৩ হাজার ৩৭০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যাডভোকেট জয়নুল আবেদীন পেয়েছেন ২ হাজার ৪৫৭ ভোট। সম্পাদক পদে রুহুল কুদ্দুস কাজল পেয়েছেন ৩ হাজার ৭৬ ভোট। তার নিকটতম অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক পেয়েছেন ২ হাজার ৮১১ ভোট।

সরকার সমর্থক প্যানেল থেকে সহ-সভাপতি পদে মো. মনিরুজ্জামান, সহ-সম্পাদক পদে মোহাম্মদ ইমতিয়াজ ফারুক ও মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া নির্বাচিত হয়েছেন। এই প্যানেল থেকে সদস্য পদে বিজয়ী হয়েছেন মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ মশিউর রহমান।

অন্যদিকে বিএনপি সমর্থিত প্যানেল থেকে সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী নির্বাচিত হয়েছেন।

এই প্যানেল থেকে সদস্য হিসেবে মার-ই-আম খন্দকার, আমিরুল ইসলাম খোকন, মোহাম্মদ মোহাদ্দেস-উল-ইসলাম টুটুল, মোহাম্মদ মহসিন কবির এবং মোহাম্মদ শরিফ উদ্দিন রতন নির্বাচিত হয়েছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হন সরকার সমর্থক সাদা প্যানেলের অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। সম্পাদক পদে বিএনপি সমর্থক নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচিত হন।

গত নির্বাচনে ১৪ টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে সাদা প্যানেল এবং সম্পাদকসহ আটটি পদে নীল প্যানেল বিজয়ী হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু