মালয়েশিয়াতে হচ্ছে মাইক্রোসফটের ডেটা সেন্টার

মালয়েশিয়াতে হচ্ছে মাইক্রোসফটের ডেটা সেন্টার
মালয়েশিয়ায় চালু হচ্ছে মাইক্রোসফটের ‘ডেটা সেন্টার অঞ্চল’। আর এই ডেটা সেন্টারের মাধ্যমে মাইক্রোসফট আগামী পাঁচ বছরে দেশটিতে ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে।

দেশটির সরকারি সংস্থা ও স্থানীয় ব্যবসায়ী প্রতিষ্ঠানের সঙ্গে নতুন এক অংশীদারি কর্মসূচির আওতায় এই বিনিয়োগ আসবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন।

সোমবার (১৯ এপ্রিল) এর উদ্বোধনী অনুষ্ঠানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান সেরি মুহিউদ্দিন ইয়াসিন বলেন, এই উদ্যোগের অংশ হিসেবে মাইক্রোসফট মালয়েশিয়ায় বিভিন্ন দেশের ডেটা ব্যবস্থাপনার জন্য একাধিক ডেটা সেন্টার নিয়ে গঠিত তার প্রথম ‘ডেটা সেন্টার অঞ্চল’ প্রতিষ্ঠা করবে। দেশটিতে এই ক্লাউড সেবাদাতাদের বিনিয়োগ আগামী পাঁচ বছরে মোট ১২ বিলিয়ন থেকে ১৫ বিলিয়ন রিঙ্গিত বা ২৯১ থেকে ৩৬৪ কোটি মার্কিন ডলারের মধ্যে হবে। একই কর্মসূচির আওতায় মাইক্রোসফট ২০২৩ সাল নাগাদ ডিজিটাল দক্ষতা অর্জনে প্রায় ১০ লাখ মালয়েশিয়ানকে সহায়তা করবে।

মাইক্রোসফটের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট জ্যঁ-ফিলিপ্পে কোতোঁয়া এক বিবৃতিতে বলেছেন, ডেটা সেন্টার অঞ্চলটি মালয়েশিয়ার জন্য গেমচেঞ্জার হয়ে উঠবে। এটি সরকার এবং ব্যবসা প্রতিষ্ঠানকে তাদের কার্যক্রমকে রূপান্তর করতে সক্ষম করবে।

এদিকে গত ফেব্রুয়ারি মাসে মাইক্রোসফট, গুগল, অ্যামাজন এবং রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম মালয়েশিয়া মিলে হাইপার-স্কেল ডেটা সেন্টার তৈরি, ব্যবস্থাপনা এবং ক্লাউড সেবা দেওয়ার অনুমতি দেয় মালয়েশিয়া সরকার। এরপর এটিই দেশটিতে মাইক্রোসফটের সবচেয়ে বড় বিনিয়োগ বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২১ বাংলাদেশি নাগরিককে সম্মাননা দিল ব্রুনাই হাইক‌মিশন
মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশিসহ ৫৬৭ জন আটক
বাংলাদেশিদের ভিসা আবেদনে সময় বাড়ালো কানাডা
৩ হাজার ৩৭৫ প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশি প্রবাসী
ত্রিশ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন নিহত দুই প্রবাসীর পরিবার
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশী গাড়িচালক
চীনে মহান বিজয় দিবস উদযাপন
বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দিলো মালদ্বীপ
মালয়েশিয়ায় একদিনে ৩ হাজার পাসপোর্ট বিতরণ