অ্যাপল, শাওমিকে পেছনে ফেলে শীর্ষে স্যামসাং

অ্যাপল, শাওমিকে পেছনে ফেলে শীর্ষে স্যামসাং
যদি প্রশ্ন করা হয় বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান কোনটি, উত্তরে স্যামসাংয়ের নাম বললে ভুল হবে না। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, চলতি বছরের প্রথম প্রান্তিকে বিশ্বে বিক্রি হওয়া পাঁচটি স্মার্টফোনের মধ্যে একটিই স্যামসাংয়ের।

গবেষণা সংস্থা ক্যানালিসের বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের খবরে উল্লেখ করা হয়, প্রথম তিন মাসে দুই কোরিয়ায় স্যামসাংয়ের ৭ কোটি ৬৫ লাখ স্মার্টফোন বিক্রি হয়েছে। সে হিসেবে প্রতিষ্ঠানটির দখলে আছে বাজারের ২২ শতাংশ। করোনা মহামারি শুরু হলে তাদের ব্যবসা বেড়েছে ৬৬ শতাংশ। এক্ষেত্রে গ্যালাক্সি এস২১ এর চাহিদা ছিল শীর্ষে।

ক্যানালিসের তথ্য অনুসারে, চলতি বছর চীনা স্মার্টফোন প্রতিষ্ঠান শাওমি ভালো সময় পার করেছে। প্রতিষ্ঠানটি স্যামসাং ও অ্যাপলের পর তৃতীয় স্থানে রয়েছে।

রয়টার্স জানায়, করোনা মহামারি শুরুর পর চীনসহ অন্যান্য দেশে উল্লেখযোগ্য হারে স্মার্টফোন বিক্রি বেড়েছে। চলতি বছরে অ্যাপলের স্মার্টফোন বিক্রি হয়েছে ৫ কোটি ২৪ লাখ। ২০২০ সালের ডিসেম্বরে ফাইভ-জি আইফোন-১২ সিরিজের মাধ্যমে চীনের স্মার্টফোন ব্যবসায়ীদের ছাড়িয়ে যায় তারা। সে ধারাবাহিকতা বজায় রেখে চলতি বছরের প্রথম প্রান্তিকেও বিশ্বের ১৫ শতাংশ বাজারের দখল ছিল।

সূত্র: রয়টার্স।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়