মোংলা বন্দরে গাড়ির নিলাম স্থগিত রাখার আহ্বান

মোংলা বন্দরে গাড়ির নিলাম স্থগিত রাখার আহ্বান
মোংলা বন্দরের মাধ্যমে আমদানিকৃত গাড়িগুলোর নিলাম কার্যক্রম জরুরিভিত্তিতে আগামী ডিসেম্বর মাস পর্যন্ত স্থগিত করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ রিকন্ডিশনড ভেহিকেল ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)।

বুধবার (১৯ মে) মোংলা কাস্টম হাউসের পক্ষ থেকে মোহাম্মদ শহীদুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে এ মাসের শেষে বন্দরে থাকা গাড়িগুলোর নিলাম কার্যক্রম শুরুর কথা জানিয়েছে। এ ধরনের নিলামের ফলে মোটরযান খাতের প্রকৃত বিনিয়োগকারীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, রাজস্ব আহরণ বিঘ্নিত হচ্ছে, বাজারের স্থিতিশীলতা বিনষ্ট হবার আশঙ্কা দেখা দিয়েছে এবং ব্যাংকের বিনিয়োগ অনিশ্চিত হয়ে পড়ছে।

করোনা দুর্যোগের বিপুল আর্থিক ক্ষতি এবং বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সংগত কারণে বারভিডা বন্দরে থাকা গাড়িগুলোর নিলাম কার্যক্রম জরুরিভিত্তিতে আগামী ডিসেম্বর মাস পর্যন্ত স্থগিত রাখার দাবি জানিয়েছে।

প্রসঙ্গত, করোনা মহামারি পরিস্থিতির কারণে গত ১ বছরেরও বেশি সময় ধরে মোটরযান বাণিজ্য খাতে ব্যাপক আর্থিক ক্ষতি সাধিত হয়েছে। কয়েক মাসের সাধারণ ছুটি এবং লকডাউনের কারণে এ খাতের ব্যবসায়ীবৃন্দ মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হন। মহামারির বিপর্যয় থেকে অর্থনীতি পুনরুদ্ধারে সরকার বিভিন্ন স্তরের বাণিজ্য খাতকে স্বল্পসুদে যে আর্থিক প্রণোদনা প্যাকেজ প্রদান করেছিল বারভিডা একটি ট্রেডিং সংগঠন হিসেবে তাতে কোন ঋণ সুবিধা পায়নি। তবে গত ১ বছরে কয়েক হাজার গাড়ি বিক্রির মাধ্যমে বারভিডা সরকারকে বিপুল রাজস্ব প্রদান করেছে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি