সরকারি অনুদান পাচ্ছে ২০ চলচ্চিত্র

সরকারি অনুদান পাচ্ছে ২০ চলচ্চিত্র
২০২০-২০২১ অর্থবছরে অনুদান পাচ্ছে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এরমধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক তিনটি, শিশুতোষ দুটি ও সাধারণ শাখায় ১৫টি চলচ্চিত্র।

মঙ্গলবার (১৫ জুন) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে তথ্য মন্ত্রণালয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ৬৫ লাখ টাকা অনুদান পাচ্ছে বদরুন নেছা খানমের প্রযোজনায় উজ্জল কুমার মণ্ডল পরিচালিত ‘মৃত্যুঞ্জয়ী’ চলচ্চিত্র। এছাড়া এ শাখায় ৬০ লাখ টাকা করে অনুদান পাচ্ছে যথাক্রমে প্রযোজক ও পরিচালক জেডএইচ মিন্টুর ‘ক্ষমা নেই’ এবং প্রযোজক ও পরিচালক নঈম ইমতিয়াজ নেয়ামুলের ‘সাড়ে তিন হাত ভূমি’ চলচ্চিত্র।

শিশুতোষ শাখায় ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছে প্রযোজক ও পরিচালক লুবনা শারমিনের ‘নুলিয়াছড়ির সোনার পাহাড়’ এবং ৫০ লাখ টাকা অনুদান পাচ্ছে এফ এম শাহীন প্রযোজিত ‘মাইক’। এফ এম শাহীনের সঙ্গে ‘মাইক’ চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করবেন হাসান জাফরুল।

সাধারণ শাখায় অনুদান পাচ্ছে ১৫টি চলচ্চিত্র। এরমধ্যে সর্বোচ্চ ৭০ লাখ টাকা অনুদান পাচ্ছে জাহিদুর রহিম অঞ্জন প্রযোজিত ও পরিচালিত ‘চাঁদের অমাবস্যা’। এছাড়া মিটু সিকদার প্রযোজিত ও পরিচালক কাজী হায়াতের ‘জয় বাংলা’, জানে আলম প্রযোজিত ও পরিচালক অনিরুদ্ধ রাসেলের ‘জামদানী’ এবং প্রযোজক ও পরিচালক রকিবুল হাসান চৌধুরীর (পিকলু) ‘দাওয়াল’। এ তিন চলচ্চিত্র ৬৫ লাখ টাকা করে অনুদান পাচ্ছে।

বাকি ১১টি চলচ্চিত্র ৬০ লাখ টাকা করে অনুদান পাচ্ছে। এরমধ্যে প্রযোজক জয়া আহসান ও পরিচালক মেজবাউর রহমান সুমনের ‘রইদ’, অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত ‘পেন্সিলে আঁকা পরী’। তার সঙ্গে চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করছেন মেহেজাবীন রেজা চৌধুরী ও মো. আসাদুজ্জামান। এছাড়া এ তালিকায় রয়েছে প্রযোজক ও পরিচালক অরুণ চৌধুরীর ‘জলে জ্বলে’ চলচ্চিত্র।

অন্যদিকে, অভিনেত্রী অরুণা বিশ্বাসের প্রযোজনা, পরিচালনা ও চিত্রনাট্যে ‘অসম্ভব’, প্রযোজক ও পরিচালক মির্জা সাখাওয়াৎ হোসেনের ‘ভাঙন’, প্রযোজক রেজাউর রহমান খান ও পরিচালক ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’, প্রযোজক তামান্না সুলতানা ও পরিচালক আবদুস সামাদ খোকনের ‘শ্রাবণ জোৎস্নায়’, প্রযোজক ও পরিচালক আশুতোষ ভট্টাচার্যের (আশুতোষ সুজন) ‘দেশান্তর’ অনুদান পাচ্ছে।

অনুদান পাওয়া চলচ্চিত্রের তালিকায় আরও রয়েছে- প্রযোজক খোরশেদ আলম খসরু ও পরিচালক এস এ হক অলিকের ‘গলুই’, মাহফুজুর রহমান প্রযোজিত ও ইব্রাহিম খলিল মিশু পরিচালিত ‘দেয়ালের দেশ’, দেলোয়ার হোসেন দিলু প্রযোজিত ও কবিরুল ইসলাম রানা (অপূর্ব রানা) পরিচালিত ‘জলরঙ’।

চলচ্চিত্র শিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করতে ১৯৭৬-৭৭ অর্থবছর থেকে চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দিচ্ছে সরকার। এর আগে ২০১৯-২০ অর্থবছরে মুক্তিযুদ্ধভিত্তিক তিনটি চলচ্চিত্র, শিশুতোষ দুটি চলচ্চিত্র, সাধারণ শাখায় ১১টি চলচ্চিত্রসহ মোট ১৬টি পূর্ণদৈর্ঘ্য ও নয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অনুদান দেয় সরকার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু