আফগানিস্তানকে বাঁচানোর আকুতি রশিদ খানের

আফগানিস্তানকে বাঁচানোর আকুতি রশিদ খানের
সরকার ও তালেবানের তীব্র লড়াইয়ে পুরো আফগানিস্তান অস্থিতিশীল হয়ে উঠেছে। যার বলি হচ্ছেন সাধারণ মানুষ। এমন ভয়াবহ পরিস্থিতি আর সহ্য করতে পারছেন না আফগানিস্তানের তারকা লেগস্পিনার রশিদ খান।

মাতৃভূমিতে শান্তি ফিরুক, সেটাই কামনা রশিদ খানের। এমন ধ্বংসের মুখে যেন তাদের ফেলে না যান, সেজন্য রাষ্ট্রনেতাদের কাছে আকুতি জানালেন বিশ্বনন্দিত এই ক্রিকেটার।

মঙ্গলবার এক টুইটে রশিদ খান লিখেছেন, ‘প্রিয় বিশ্বনেতারা, আমার দেশ বিশৃঙ্খল অবস্থায় রয়েছে। নারী ও শিশুসহ হাজার হাজার নির্দোষ মানুষ রোজ মারা যাচ্ছেন। বাড়িঘর ও সম্পদ ধ্বংস হচ্ছে। হাজার হাজার পরিবার বাস্তুহারা হয়েছে। আমাদের এই বিশৃঙ্খল অবস্থার মধ্যে ফেলে যাবেন না। আফগানদের হত্যা বন্ধ করুন, আফগানিস্তানকে ধ্বংস করা বন্ধ হোক। আমরা শান্তি চাই।’

আফগানিস্তানে গত এক মাসে হাজারের বেশি মানুষ হত্যার শিকার হয়েছেন। পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। সরকার বাহিনী ও তালেবানের লড়াই না থামলে শান্তি ফেরার সম্ভাবনা ক্ষীণ।

দুই দশক আফগানিস্তানে থাকার পর গত ১ মে থেকে সৈন্য সরিয়ে নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই একের পর এক এলাকা নিজেদের দখলে নিয়ে নিচ্ছে তালেবান। ইতিমধ্যে ৭০ ভাগের বেশি এলাকা তালেবানরা দখল করেছে বলে জানা গেছে।

৩১ আগস্টের মধ্যে সব সেনা প্রত্যাহারের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্লেষকরা আশঙ্কা করছেন, আগামী ৯০ দিনের মধ্যে কাবুল সরকারের পতন ঘটিয়ে ফেলবে তালেবানরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে