দেশে করোনা শনাক্তের হার কমছে

দেশে করোনা শনাক্তের হার কমছে
দেশে করোনাভাইরাসের সংক্রমণ কমছে। চলতি আগস্ট মাসের শুরু থেকে নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার প্রতিদিন কমছে। একই সঙ্গে মৃত্যুও কমছে।

রোববার (২২ আগস্ট) রোগী শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১৬ শতাংশ। শনাক্তের এই হার গত নয় সপ্তাহের মধ্যে সর্বনিম্ন। এর আগে ১৪ জুন রোগী শনাক্তের হার ছিল ১৪ দশমিক ২৭ শতাংশ।

এবিষয়ে জনস্বাস্থ্যবিদেরা বলছেন, ঈদের আগে-পরে আরোপ করা কঠোর বিধিনিষেধের ফলে শনাক্তের হারে নিম্নমুখী প্রবণতা তৈরি হয়েছে। কিন্তু করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে এসেছে, এমনটা ভাবার সুযোগ নেই। এখনো শনাক্তের হার ১৫ শতাংশের বেশি। ইতিমধ্যে প্রায় সব বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। যানবাহন, রাস্তাঘাটে আগের মতোই মানুষের ভিড় হচ্ছে প্রতিদিন। স্বাস্থ্যবিধিও যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে না। এমন পরিস্থিতিতে আগামী মাসের শুরুর দিক থেকে সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা থাকছে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্তের খবর জানানো হয়। আর চলতি বছরের মার্চে এসে সংক্রমণের দ্বিতীয় ঢেউ দেখা দেয়। মাঝে কিছুদিন সংক্রমণ কমে এসেছিল। কিন্তু গত ঈদুল ফিতরের পর থেকে আবার সংক্রমণ বাড়তে শুরু করে। জুনের শেষে গিয়ে রোগী শনাক্তের হার ২০ শতাংশ ছাড়ায়। একপর্যায়ে রোগী শনাক্তের হার ৩০ শতাংশের ওপরে ওঠে।

গত ২৫ জুন থেকে ১৬ আগস্ট পর্যন্ত প্রতিদিন শনাক্তের হার ২০ শতাংশের ওপরে ছিল। এরপর আবার সংক্রমণে নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। প্রায় প্রতিদিনই আগের দিনের চেয়ে শনাক্তের হার কিছু কমছে। একই সঙ্গে ১০ দিন ধরে করোনায় মৃত্যুও কমতির দিকে। তবে এখনো প্রতিদিন শতাধিক মানুষের মৃত্যু হচ্ছে করোনায়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত শনিবার সকাল আটটা থেকে গতকাল রোববার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে আরও ১৩৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ৪ হাজার ৮০৪ জন। গতকাল পর্যন্ত দেশে মোট ১৪ লাখ ৬১ হাজার ৯৯৮ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৩ লাখ ৬৩ হাজার ৮৭৪ জন। আর মারা গেছেন ২৫ হাজার ২৮২ জন। মোট শনাক্তের সংখ্যা বিবেচনায় দেশে করোনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৩ শতাংশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম নতুন এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এরপর ক্রমে সারা বিশ্বেই সংক্রমণ ছড়িয়ে পড়ে। গতকাল পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ২৭তম। আর মোট মৃত্যুর সংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান ২৮তম।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়