কারাভোগ শেষে দেশে ফিরেছেন ভারতে পাচার হওয়া দুই নারী

কারাভোগ শেষে দেশে ফিরেছেন ভারতে পাচার হওয়া দুই নারী
কাজের প্রলোভন দেখিয়ে দালালের মাধ্যমে ভারতে পাচার হওয়া দুই বাংলাদেশি নারীকে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ।

বৃহস্পতিবার (২৩শে সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

ফেরত আসা নারীরা হলেন-যশোরের মনিরামপুর থানার নোয়ালী গ্রামের আব্দুস সামাদের মেয়ে খাদিজা খাতুন শাপলা (২৩) ও নড়াইল জেলার কালিয়া থানার বেন্দারচর গ্রামের আব্দুল মান্নানের মেয়ে আলোমতি খাতুন (২৪)।

খাদিজা খাতুন জানান কাজের আশায় দালালের মাধ্যমে ভারত যান তিনি। সেখানে ব্যাঙ্গালোরে গৃহকর্মী হিসেবে কাজ করতেন তিনি। সেখানেই ধরা পড়েন পুলিশের হাতে। ৫ বছর ভারতীয় কারাগারে থাকার পর মুক্তি পেয়েছেন তিনি।

আলোমতি খাতুন জানান, চার মাস কারাগারে ছিলেন তিনি।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, দালালদের খপ্পরে পড়ে এই নারীরা সীমান্তের অবৈধ পথ দিয়ে ভারতে প্রবেশ করেন। পরে তারা সেদেশের পুলিশের কাছে ধরা পড়েন। এরপর তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। পরে ‘রিটার্নসোল’ নামে বেসরকারি একটি এনজিও সংস্থা কারাগার থেকে তাদের ছাড়িয়ে এনে শেল্টার হোমে রাখেন। এরপরে তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়।

‘জাস্টিস অ্যান্ড কেয়ার’ নামে একটি সংগঠনের কর্মকর্তা রোকেয়া খাতুন জানান, ফেরত আসা দুই নারীকে ইমিগ্রেশন ও বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষে যশোর নিয়ে যাওয়া হবে। পরে তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের কাছে হস্তান্তর করা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু