জেট ফুয়েলের দাম ডলারে দিতে পারবে বিদেশি বিমান সংস্থা

জেট ফুয়েলের দাম ডলারে দিতে পারবে বিদেশি বিমান সংস্থা
বাংলাদেশে আসা বিদেশি বিমান পরিবহন প্রতিষ্ঠানগুলো রাষ্ট্রমালিকানাধীন জ্বালানি তেল কোম্পানি পদ্মা অয়েল থেকে জেট ফুয়েল কিনে তার মূল্য পরিশোধ করে স্থানীয় টাকায়। তবে এখন থেকে বিদেশি বিমান পরিবহন প্রতিষ্ঠানগুলো ডলারসহ বিভিন্ন বিদেশি মুদ্রায় তেলের দাম পরিশোধ করতে পারবে।

সোমবার (১৫ নভেম্বর) এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিদেশি মুদ্রা কেনাবেচার জন্য অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলো বাংলাদেশে আসে, এমন বিদেশি বিমান পরিবহন প্রতিষ্ঠানগুলোর পক্ষে বৈদেশিক মুদ্রায় ড্রাফট ইস্যু করতে পারবে। বৈদেশিক মুদ্রায় পরিশোধিত জ্বালানি তেলের মূল্য বাংলাদেশ ব্যাংকের অনুমতিক্রমে বৈদেশিক মুদ্রা হিসেবে জমা রাখা যাবে। এই অর্থ আমদানি ব্যয়ে ব্যবহার কিংবা স্থানীয় মুদ্রায়ও নগদায়ন করা যাবে।

বাংলাদেশে এখন বেশ কয়েকটি বিদেশি বিমান পরিবহন প্রতিষ্ঠান ফ্লাইট বা উড্ডয়ন কার্যক্রম পরিচালনা করে। এসব বিমান পরিবহন সংস্থার মধ্যে সৌদি এয়ারলাইনস, এমিরেটস, স্পাইস জেট, ফ্লাই দুবাই, এয়ার অ্যারাবিয়া, সিঙ্গাপুর এয়ারলাইনস, ইন্ডিগো, মালয়েশিয়া এয়ার, কুয়েত এয়ারওয়েজ, কাতার এয়ারওয়েজ ইত্যাদি উল্লেখযোগ্য। এ ছাড়া আরও কয়েকটি বিদেশি বিমান পরিবহন সংস্থা বাংলাদেশে যাতায়াত করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ