এনার্জিপ্যাক পাওয়ারের আইপিওর অর্থ ব্যবহারে সংশোধনী অনুমোদন

এনার্জিপ্যাক পাওয়ারের আইপিওর অর্থ ব্যবহারে সংশোধনী অনুমোদন
শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অর্থ ব্যবহারের সংশোধনী অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (কমিশন বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সম্প্রতি এ বিষয়ে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর একটি চিঠি পাঠিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। একই সঙ্গে বিষয়টি দেশের দুই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তাকে (সিআরও) অবহিত করা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনকে আইপিওর অর্থ ব্যবহারের সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে। সেক্ষেত্রে কোম্পানিটি আইপিওর অর্থ দিয়ে অতিরিক্ত দেশগুলো (জাপান/চীন/ভারত) থেকে উপকরণ সংগ্রহ করতে পারবে। সেই সঙ্গে এলপিজি শিল্পে কোম্পানির বাজার মূলধন বাড়ানোর জন্য রোড ট্যাঙ্কারের পরিবর্তে স্ট্যান্ডার্ড ভালভসহ সহজলভ্য খালি এলপিজি স্টিল সিলিন্ডার , রোড ট্যাঙ্কারের জন্য প্রাইম মুভার এবং ববটেল ট্যাঙ্কার আমদানি করতে পারবে। এছাড়া, ব্যবসার উদ্দেশ্যে আইপিও অ্যাকাউন্ট থেকে কোম্পানির নিয়মিত অ্যাকাউন্টে আইপিওর অবশিষ্ট অর্থ স্থানান্তর করতে পারবে।

এদিকে কোম্পানিটি সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২ কোটি ১ লাখ ৪৬ হাজার ৮০০টি সাধারণ শেয়ার ৩১ টাকা মূল্যে (প্রান্তসীমা থেকে ১০ শতাংশ বাট্টায়) ইস্যু করে। এর মাধ্যমে কোম্পানিটি ৬২ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ৮০০ টাকা সংগ্রহ করে। সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে বলে জানায়। কিন্তু তালিকাভুক্তি পর আইপিও অর্থ ব্যবহারের সংশোধনী এনে গত ১৫ ডিসেম্বর বিএসইসি কাছে আবেদন জানিয়েছে এনার্জিপ্যাক। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে কোম্পানিটির আইপিওর অর্থ ব্যবহারে সংশোধনের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

এছাড়া চলতি ২০২১-২২ হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর, ২০২১) কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ৫৩ পয়সা। গত হিসাববছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৪৮ পয়সা। অর্থবছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ছয় মাসে (জুলাই-ডিসেম্বর, ২০২১) কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৯২ পয়সা। ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ছিল ৫৮ টাকা ৬২ পয়সা (সম্পদ পুর্নমূল্যায়নের পর)।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত