সিএমএসএফ’র প্রথম চিফ অব অপারেশন মনোয়ার হোসেন

সিএমএসএফ’র প্রথম চিফ অব অপারেশন মনোয়ার হোসেন
ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) প্রথম চিফ অব অপারেশন হিসেবে যোগ দিয়েছেন মো. মনোয়ার হোসেন।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মনোয়ার হোসেনের নিয়োগ অনুমোদন করার পর তিনি এ পদে দায়িত্বগ্রহণ করেন।

মনোয়ার হোসেনকে স্বাগত জানিয়ে সিএমএসএফ চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, মনোয়ার তার সঙ্গে অনেক প্রাসঙ্গিক অভিজ্ঞতা নিয়ে এসেছেন, যা বিশেষ করে আমাদের চলমান কার্যক্রম এবং সাধারণভাবে সিএমএসএফ ম্যান্ডেট পূরণ করতে সহায়তা করবে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর দীর্ঘদিনের অবণ্টিত লভ্যাংশের বিপুল পরিমাণ অর্থ রয়েছে। এ অর্থ একসঙ্গে করে বাজারের উন্নয়নে কাজে লাগাতে বিএসইসি ‘ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’ নামে বিশেষ এ তহবিল গঠন করে।

একইসঙ্গে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড রুলস, ২০২১ গ্রেজেট আকারে প্রকাশ করে। ফান্ডটির রুলস অনুসারে তা পরিচালনার জন্য ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

মনোয়ার একজন পেশাদার হিসাবরক্ষক। রাষ্ট্রীয় মালিকানাধীন অগ্রণী ব্যাংক লিমিটেডের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও)। তিনি অগ্রণী ব্যাংকে আইসিসির প্রধান, জিএম (রিস্ক ম্যানেজমেন্ট), জিএম (ট্রেনিং ইনস্টিটিউট), জিএম (খুলনা সার্কেল), ট্রেজারি চালান সেলের প্রধানের দায়িত্ব পালন করেন।

দীর্ঘ ২৫ বছরের পেশাগত জীবনে তিনি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ‘কনসালট্যান্ট (অফিস অফ দি চিফ অ্যাকাউন্টেন্ট)’, রূপালী ব্যাংকে মহাব্যবস্থাপক (আইসিসি), ঢাকা স্টক এক্সচেঞ্জের সিজিএফআরসি প্রধান, ব্রুমার অ্যান্ড পার্টনার্স, এসজিএস (বাংলাদেশ) লিমিটেডসহ জাতীয় এবং বহুজাতিক সংস্থায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

মনোয়ার সিএমএসএফ-এর প্রথম সিওও, তিনি একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট, চার্টার্ড সেক্রেটারি, সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম অডিটর, চার্টার্ড পাবলিক ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্ট্যান্ট, সার্টিফাইড জেনারেল অ্যাকাউন্ট্যান্টের ফেলো। তিনি ফাউন্ডেশন অফ চার্টার্ড ট্যাক্সেশন অফ বাংলাদেশ, কর শিক্ষা এবং কর গবেষণার জন্য একটি অলাভজনক সংস্থার সহ-প্রতিষ্ঠাতা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত