কেমন ছিলো শেষ সপ্তাহের পুঁজিবাজার?

কেমন ছিলো শেষ সপ্তাহের পুঁজিবাজার?
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই ) সপ্তাহজুড়ে লেনদেন ও সূচকের পতন দেখা গিয়েছে। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৬.০৭ শতাংশ এবং প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ১৪২.৯২ পয়েন্ট। ডিএসই সাপ্তাহিক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

লেনদেনের পরিমাণ


শেষ সপ্তাহে (২৭ ফেব্রুয়ারি – ৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ কমেছে। সাপ্তাহিক বাজার পর্যালোচনা করে দেখা যায় শেষ সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৭৪৫ কোটি ৮৩ লাখ ৫৭ হাজার টাকার। যেখানে তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩ হাজার ৯৮৭ কোটি ৮৯ লাখ ২৫ হাজার টাকার। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ২৪২ কোটি ৫ লাখ ৬৭ হাজার টাকার। শতকরা হিসেবে যা দাঁড়ায় ৬.০৭ শতাংশ।

লেনদেন

দেখা যায়, ‘এন’ এবং ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন সামান্য বাড়লেও ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরিতে লেনদেনের পরিমান কমেছে। সপ্তাহে দৈনিক গড় হিসেবে লেনদেনের পরিমান ছিল ৭৪৯ কোটি ১৬ লাখ ৭১ হাজার  যেখানে তার আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিলো ৯৯৬ কোটি ৯৭ লাখ ৩১ হাজার টাকা।  অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে দৈনিক গড় লেনদেন কমেছে ২৪৭ কোটি ৮০ লাখ ৫৯ হাজার টাকার। শতকরা হিসেবে যা দাঁড়ায় ২৪.৮৬ শতাংশ।

পিই রেশিও


ডিএসইতে সপ্তাহে সার্বিক আয় অনুপাত (পিই রেশিও) দাঁড়িয়েছে ১৫.৯৬ শতাংশ । আগের সপ্তাহে যা ছিলো ১৬.৩৪ শতাংশ। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে পিই রেশিও কমেছে ৩৮ পয়েন্ট বা ২.৩৩ শতাংশ।

সূচক


শেষ সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক সূচক পর্যালোচনা করে দেখা যায়, সূচকের পতনেই লেনেদেন শেষ হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ১৪২.৯২ পয়েন্ট বা ২.০৯ শতাংশ কমেছে। যেখানে তার আগের সপ্তাহে ছিলো ১৫১.৯২ পয়েন্ট বা ২.১৭ শতাংশ।

index

ইসলামী শরীয়াহ ভিত্তিক সূচক ‘ডিএসইএস’ ৩৩.৭৩ পয়েন্ট বা ২.২৯ শতাংশ বেড়েছে।  যেখানে তার আগের সপ্তাহে ছিলো ৩২.৪২ পয়েন্ট বা ২.১৫ শতাংশ।

শীর্ষ ৩০ কোম্পানি নিয়ে গঠিত ‘ডিএসই৩০’  ৫২.০৪ পয়েন্ট বা ২.০৭ শতাংশ কমেছে। যেখানে তার আগের সপ্তাহে ছিলো ৫৮.৮৭ পয়েন্ট বা ২.২৯ শতাংশ।

মোট কোম্পানি


শেষ সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩৯১ টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের লেনদেন হয়েছে। যার মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৫৫টির। দর কমেছে ৩১৯টির। এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।

trades

দর বৃদ্ধির শীর্ষে ১০ কোম্পানি


ডিএসইতে সাপ্তাহিক দর বৃদ্ধির তালিকায় উঠে আসা কোম্পানিগুলোর হচ্ছে - সানলাইফ ইন্স্যুরেন্স লিমিটেড,  সুহৃদ ইন্স্যুরেন্স লিমিটেড , তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, বিডি থাই ফুড , মোজাফফর হোসাইন স্পিনিংয় , ইভিন্স টেক্সটাইল, সোনালী পেপার , প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স  এবং একমি পেস্টিসাইডস।

top gainer

দর কমার শীর্ষে ১০ কোম্পানি


ডিএসইতে সাপ্তাহিক দর কমার তালিকায় উঠে আসা কোম্পানিগুলোর হচ্ছে - এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, ক্রাউন সিমেন্ট পিলসি, আরএকে সিরামিকস লিমিটেড, আমান ফিড, হামিদ ফেব্রিক্স, ইন্ট্রাকো রি-ফুয়েলিং স্টেশন, ইউনিলিভার কনজিউমার কেয়ার, সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক, অ্যাসোসিয়েটেড অক্সিজেন ও সায়হাম টেক্সটাইল মিলস লিমিটেড।

loser

লেনদেনের শীর্ষে ১০ কোম্পানি


ডিএসইতে সাপ্তাহিক লেনদেনের শীর্ষে তালিকায় উঠে আসা কোম্পানিগুলোর হচ্ছে - বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন লিমিটেড, সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা, বিএটিবিসি, সাইফ পাওয়ারটেক, আনোয়ার গ্যালভানাইজিং, ইউনিয়ন ব্যাংক ও ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড।

turnover

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা