জিএবিভি এর বার্ষিক সভা আয়োজন করবে ব্র্যাক ব্যাংক

জিএবিভি এর বার্ষিক সভা আয়োজন করবে ব্র্যাক ব্যাংক
গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুস (জিএবিভি) এর ১৪তম বার্ষিক সভা আয়োজন করতে যাচ্ছে ব্র্যাক ব্যাংক। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ব্যাংকটি।

জানা যায়, এ বছরের প্রতিপ্রাদ্য হচ্ছে ‘পরিবর্তনের এই যুগে ব্যাংকিং – মূল্যবোধ কিভাবে ইতিবাচক ভবিষ্যত নিশ্চিত করতে পারে’।

আগামী ৮ মার্চ থেকে ভার্চুয়ালি এ সভা শুরু হবে। চলবে আগামী ১০ মার্চ পর্যন্ত। সভায় বিশ্বের টেকসই ব্যাংকের নেতৃবৃন্দ এই ক্রমপরিবর্তনশীল যুগে মূল্যবোধভিত্তিক ব্যাংকগুলো কিভাবে চ্যালেঞ্জ ও সম্ভাবনা কাজে লাগাতে পারে তা নিয়ে আলোচনা করা হবে।

ব্র্যাক ব্যাংক জানায়, জিএবিভি একটি বৈশ্বিক সংগঠন যার সদস্য ব্যাংকগুলো টেকসই পরিবেশ ও অর্ন্তভুক্তিমূলক আর্থিক ব্যবস্থা গড়ে তোলায় নিবেদিতভাবে কাজ করে যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মূল্যবোধ ভিত্তিক ব্যাংকগুলো স্বাধীন আর্থিক প্রতিষ্ঠান যা ব্যাংকিং সেবার মাধ্যমে ইতিবাচক সামাজিক ও পরিবেশগত প্রভাব সৃষ্টির লক্ষ্যে কাজ করে। বেসরকারি ব্যাংক, ক্রেডিট কো-অপারেটিভস, মাইক্রোফাইন্যান্স ইনস্টিটিউশন, ক্রেডিট ইউনিয়ন ও কমিউনিটি ব্যাংক এ সংগঠনের সদস্য। এর সদস্য প্রতিষ্ঠানসমূহ ৪৪টি দেশে ছয় কোটির বেশি গ্রাহককে সেবা প্রদান করছে। সদস্য প্রতিষ্ঠানসমূহের মোট সম্পদের পরিমাণ ২০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। ২০০৯ সালে জিএবিভি প্রতিষ্ঠিত হয়।  ব্র্যাক ব্যাংকি এর অন্যতম প্রতিষ্ঠাতাদের একজন।

এছাড়া এই অনুষ্ঠানের মাধ্যমে সারা বিশ্বের শীর্ষ ব্যাংকারবৃন্দ এশিয়া প্যাসিফিক অঞ্চল ও বিশেষ করে বাংলাদেশ সম্পর্কে জানতে পারবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। ক্ষুদ্র ও মাঝারি খাতে বিনিয়োগের মাধ্যমে ইতিবাচক প্রভাব সৃষ্টির গল্প বর্ণনা করবে ব্র্যাক ব্যাংক। কয়েকটি লার্নিং জার্নির মাধ্যমে ব্র্যাক ব্যাংক গ্রাহকদের গল্প ও দেশের অর্থনীতিতে তাদের প্রভাব সবার সামনে তুলে ধরবে।

উল্লেখ্য, এ সভায় বিশ্বের স্বনামধন্য বক্তাবৃন্দ অংশ নেবেন। তাঁরা জলবায়ু পরিবর্তন, আর্থিক অন্তর্ভুক্তি ও ডিজিটালাইজেশন সহ নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিশদ আলোচনা করবেন। কি-নোট বক্তাদের অন্যতম হচ্ছেন - জলবায়ু বিশেষজ্ঞ, ভবিষ্যতবিদ ও ‘ট্রান্সফর্মেশন ইজ ফিজিবল!’ গ্রন্থের সহ-লেখক জর্গেন র‌্যান্ডার্স, ব্ল্যাকরক ইনভেস্টমেন্ট ব্যাংকার ও এনজিও ‘রুমি ইনিসিয়েটিভ’ এর প্রতিষ্ঠাতা তারিক ফ্যান্সি, বিশ্বখ্যাত অর্থনীতিবিদ, লন্ডন স্কুল অব ইকোনমিক্স এর ডিরেক্টর ব্যারনেস মিনৌসা শফিক এবং উন্নয়ন অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. আতিউর রহমান।

জানা যায়, উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে আয়োজন দেশ বাংলাদেশের সামাজিক অগ্রগতি, অর্থনৈতিকি উন্নয়ন নিয়ে আলোচনা করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি। জানা যায়, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরে দক্ষিণ এশিয়ায় এ দেশের আর্থ-সামাজিক উন্নয়নের উপর আলোকপাত করবেন স্পীকার।

সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি ও বৈদেশিক বিনিয়োগ বান্ধব পরিবেশ নিয়ে আলোচনা করবেন।

এছাড়া উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান ও পাবলিক ইভেন্টে অংশগ্রহণের জন্য আন্তর্জাতিক ও বাংলাদেশী মিডিয়া জিএবিভি ও ব্র্যাক ব্যাংক এর মিডিয়া টিমের সাথে যোগাযোগ করতে পারেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আগামী ৯ মার্চ ১৫.০০ সেন্ট্রাল ইউরোপিয়ান টাইম বা বাংলাদেশ সময় রাত ৮:০০টায় ‘ব্র্যাক, বিশ্বের শ্রেষ্ঠ উন্নয়ন মডেল’ শীর্ষক পাবলিক ইভেন্ট অনুষ্ঠিত হবে। এই ভার্চুয়াল অনুষ্ঠানে ব্র্যাক কিভাবে বিশ্বের সর্ববৃহৎ এনজিও-তে পরিণত হলো এবং কিভাবে বিশ্বের অসংখ্য মানুষের জীবন বদলে দিয়েছে তার গল্প নিয়ে আলোচনা করা হবে। ব্র্যাক ইন্টারন্যাশনালের এক্সিকিউটিভ ডিরেক্টর সামেরন আবেদ, ব্র্যাক ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর. এফ. হোসেন এবং জিএবিভি এর সহ-প্রতিষ্ঠাতা ম্যারি হুকটন আলোচনায় অংশ নেবেন।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা