‘গুজব’ পুঁজিবাজারের জন্য ক্ষতিকর

‘গুজব’ পুঁজিবাজারের জন্য ক্ষতিকর
গুজব পুঁজিবাজারের জন্য খুব খারাপ বিষয়। পৃথিবীর সব দেশের পুঁজিবাজারে এ সমস্যা রয়েছে। এ সমস্যা দূর করতে জ্ঞান বৃদ্ধি ও প্রশিক্ষণে উপর গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

শনিবার (৫ মার্চ) বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ক্যাপিটাল মার্কেট (পিজিডিসিএম) প্রোগ্রামের ষষ্ঠ থেকে ১৭তম ব্যাচের শিক্ষার্থীদের মাঝে পাসের সনদপত্র প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বিআইসিএমের মাল্টিপারপাস হলরুমে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে তিনি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাকসুদ কামাল। বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন।

অনুষ্ঠানে বিএসইসি কমিশনার বলেন, বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের গবেষণা মার্কেটের প্রয়োজনে আসবে। একইসাথে নীতিনির্ধারণী মহলকে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে। এসময় তিনি পিজিডিসিএমের সনদগ্রহনকারী শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান।

প্রধান অতিথির বক্তব্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমরা এগিয়ে যাচ্ছি। সেই লক্ষ্য বির্নিমাণে প্রত্যেককে তার নিজ নিজ জায়গা থেকে দেশের জন্য কাজ করে যেতে হবে।

অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, দেশের উন্নয়নের ধারাকে আব্যাহত রাখতে এবং টেকসই করতে ট্রেনিংয়ের প্রয়োজন। একইসঙ্গে ট্রেনিংয়ের জ্ঞানকে কর্মক্ষেত্রে ব্যবহার করতে পারলে জাতি উপকৃত হবে। এসময় তিনি শিক্ষার সঠিক প্রয়োগ করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানটির সূচনা বক্তব্যে বিআইসিএম’র নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড.মাহমুদা আক্তার বলেন, তাদের সংস্থা প্রতিনিয়ত শিক্ষা ও প্রশিক্ষণ প্রোগ্রামের মাধ্যমে পুঁজিবাজারের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বিআইসিএম প্রতিষ্ঠার আগে দেশে পুঁজিবাজার বিষয়ক শিক্ষার সুযোগ ছিলো না।

সবশেষে ইন্সটিটিউটের পরিচালক (স্টাডিজ) ওয়াজিদ হাসান শাহ ভোট অব থ্যাংকস’র মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত