বন্দরনগরী মারিউপোলে পৌঁছেছে রুশ বাহিনী : মেয়র

বন্দরনগরী মারিউপোলে পৌঁছেছে রুশ বাহিনী : মেয়র

ইউক্রেনের দক্ষিণের বন্দরনগরী মারিউপোলে পৌঁছেছে রুশ সামরিক বাহিনী। শুক্রবার (১৮ মার্চ) মারিউপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কোর বরাত দিয়ে এমন তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।


বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মেয়র জানান, শহরে এখন রুশ সামরিক বাহিনীকে প্রতিহয় করছে ইউক্রেনীয় যোদ্ধারা। এছাড়াও মারিউপোলে রুশ বাহিনীর ঢুকে পড়ার কথা নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যমগুলো।


এর আগে মুহুর্মুহু গোলাবর্ষণে অবরুদ্ধ হয়ে পড়েছিল মারিউপোল শহর। হামলা ও বিস্ফোরণ অব্যাহত থাকায় উদ্ধার কাজ চালানো যাচ্ছে না। শহরের উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপ থেকে উদ্ধার কাজ করার সময় বাধার সম্মুখীন হচ্ছেন।


গত বুধবার রাশিয়ার বিমান হামলায় থিয়েটার ভবনে আঘাত হানে রাশিয়ান রকেট। এতে থিয়েটারটি ধ্বংসস্তূপে পরিণত হয়। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, এখন পর্যন্ত ১৩০ জনকে ধংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে। কিন্তু এখনো সেখানে শতাধিক মানুষ আটকা পড়ে রয়েছেন।


শহরটিতে রুশ আগ্রাসন শুরুর পর সেখানকার ইউক্রেনীয় এমপি দিমিত্রো গুরিন জানান, তার বাবা-মা শহরে আটকা পড়েছেন। তারা আমাকে জানিয়েছেন, কিছু লোক এলাকা ছেড়ে চলে যেতে পেরেছে। কিন্তু সবকিছু ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তিনটি জোনে আশ্রয়কেন্দ্র রয়েছে, জানি না সেসব স্থানে কী চলছে।


ওই এমপি জানান, মনে হচ্ছে বোমা হামলায় আশ্রয়কেন্দ্রগুলোর উল্লেখযোগ্য ক্ষতি না হলেও লোকেরা বের হতে পারছে না ভয়ে। কারণ চারদিকে আর্টিলারি ফায়ারের শব্দ। ধ্বংসস্তূপ পরিষ্কার করা যাচ্ছে না। সময় খুবই বিপজ্জনক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া