অফশোর ব্যাংকিং ইউনিটের জন্য নতুন নির্দেশনা

অফশোর ব্যাংকিং ইউনিটের জন্য নতুন নির্দেশনা

অফশোর ব্যাংকিং ইউনিটের (ওবিইউ) কার্যক্রম দ্রুত বাড়তে থাকায়, তথ্য সংগ্রহ ও সংরক্ষণের জন্য বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে নির্দিষ্ট কোড ব্যবহার করে নতুন ইউনিট নিবন্ধন করতে নির্দেশ দিয়েছে।


সোমবার বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ থেকে একটি সার্কুলার ইস্যু করে এ নির্দেশনা দেওয়া হয়।


নির্দেশনায় বলা হয়েছে, নতুন অফশোর ব্যাংকিং ইউনিট চালু করার ৭ দিনের মধ্যে সংশ্লিষ্ট কাগজপত্রসহ কোডের জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করতে হবে।


তবে এ ইউনিটের কার্যক্রম বন্ধ হলে ৭ দিনের মধ্যে কোড বাতিলের জন্য কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগকে অবহিত করতে হবে। এক্ষেত্রে পূর্বের বরাদ্দকৃত কোডসমূহ (এফইপিডি কর্তৃক বরাদ্দকৃত) বলবৎ থাকবে।


সার্কুলারে আরও বলা হয়েছে, দেশের অর্থনৈতিক কর্মকান্ড বৃদ্ধির সঙ্গে সঙ্গে অফশোর ব্যাংকিং ইউনিট এর কার্যক্রমও বাড়ছে। এ অবস্থায় ইউনিটের (ওবিইউ)  তথ্য সংগ্রহ ও সংরক্ষণের প্রয়োজনে প্রতিটি ওবিইউ-এর জন্য নির্দিষ্ট কোড বরাদ্দের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


অফশোর ব্যাংকিং হল, তফসিলি ব্যাংকগুলোর আওতাধীন পৃথক এক ব্যাংকিং ব্যবস্থা। বিদেশি কোম্পানিকে ঋণ প্রদান এবং বিদেশি উৎস থেকে আমানত সংগ্রহের সুযোগ রয়েছে অফশোর ব্যাংকিংয়ে। এতে স্থানীয় মুদ্রার পরিবর্তে বৈদেশিক মুদ্রায় হিসাব হয়। সাধারণ ব্যাংকগুলোর চেয়ে এ ঋণের সুদহার কম হওয়ায় এ ইউনিট থেকে ঋণের পরিমাণ বাড়ছে।


বাংলাদেশ ব্যাংক ১৯৮৫ সালে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর অফশোর ব্যাংকিং পরিচালনার জন্য কেবল একটি প্রজ্ঞাপন জারি করেছিল। ২০১৯ সালে এ সংক্রান্ত পূর্ণাঙ্গ নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। শুরুতে বিদেশি ব্যাংকগুলো এ সেবার আওতায় থাকলেও প্রতিনিয়ত নতুন নতুন ব্যাংক যুক্ত হচ্ছে অফশোর ব্যাংকিংয়ে। গত পাঁচ বছরে এই ব্যাংকিং ব্যবস্থা বাংলাদেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সে কারণে বিদেশি ব্যাংকের পাশাপাশি দেশীয় মালিকানাধীন ব্যাংকগুলোও আলাদা শাখা বা ইউনিট খুলেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো