সিনেমার স্টাইলে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো কিম!

সিনেমার স্টাইলে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো কিম!
স্লাইডিং দরজাটা ধীরে ধীরে খুলল। লেদারের কালো জ্যাকেট, কালো রোদচমশমা, পাশে দুই সেনা কর্মকর্তা। ধীর গতিতে সামরিক হ্যাঙার থেকে বেরিয়ে আসছেন তিনি। পেছনে দেখা যাচ্ছে ক্ষেপণাস্ত্র বহনকারী সামরিক গাড়ি। সেটিও ধীরে ধীরে এগিয়ে আসছে। এ ভাবেই অনেকটা হলিউডি ঢঙে ধরা দিলেন উত্তর কোরিয়ার প্রশাসক কিম জং উন। শুক্রবার উত্তর কোরিয়ার সরকারি টেলিভিশন কিমের সেই ভিডিও প্রচার করেছে।

উত্তর কোরিয়ার সরকারি টেলিভিশন সাধারণত কিম পরিবারের পক্ষে প্রচারণার জন্য পুনরাবৃত্তিমূলক খবর সম্প্রচার করে। যার সঙ্গে থাকে সামরিক ব্যান্ড কনসার্ট এবং দেশপ্রেম ও শ্রমের কৃতিত্ব সম্পর্কে ফিচার ফিল্ম। কিন্তু এবার একটু ভিন্ন স্বাদ দিল তারা।

দর্শকদেরকে ১৫ মিনিটের ভিডিও ইফেক্ট, নাটকীয়তা এবং কিম জং-উনকে তার গাঢ় চশমা খুলে সরাসরি ক্যামেরার দিকে তাকানোর মতো দৃশ্য উপহার দেওয়া হয়েছে। কিম যেন বলছিলেন, ‘লেটস ডু ইট’ বা ‘চলো এটা করি’।

আলোড়ন সৃষ্টিকারী সঙ্গীত এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের একাধিক শট প্রবীণ নিউজরিডার রি চুন-হি-এর বিজয়ী সুরের সঙ্গে সমন্বিত হয়েছে। রি চুন-হিকে পশ্চিমা বিশ্বে উত্তর কোরিয়ার ‘পিঙ্ক লেডি’ বলা হয়।

সোশ্যাল মিডিয়ায় এই ভিডিওকে হলিউডি সিনেমা টপ গান, থান্ডারবার্ডস এবং বলিউডের বিভিন্ন সিনেমার সঙ্গে তুলনা করা হয়।

কেউ কেউ বলেছেন যে, কিম এবং তার জেনারেলরা ক্ষেপণাস্ত্র লঞ্চারের সামনে পিয়ংইয়ংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গার থেকে যেভাবে বেরিয়ে এসেছেন তা ১৯৮৩ সালের ব্লকবাস্টার মুভি ‘দ্য রাইট স্টাফে’র নকল।

ভিডিওতে কিম জং-কে যেমন ফোকাস করা হয়েছে, তেমনই ফোকাস করা হয়েছে হোয়াসং-১৭ ক্ষেপণাস্ত্রটিকেও। আর ভিডিও প্রকাশ করে উত্তর কোরিয়া আরও এক বার গোটা বিশ্বের কাছে তাদের শক্তির বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভিডিওটি সম্পাদনা করে তাতে ব্যাকগ্রাউন্ড মিউজিক জুড়ে, একটা নাটকীয়তা তৈরি করে প্রকাশ করা হয়েছে।

সামরিক শক্তির প্রদর্শন এর আগে অনেক বারই করেছেন কিম। কিন্তু এ বার যেন আরও এক ধাপ এগিয়ে রীতিমতো ফটোশ্যুট করিয়ে বিশ্বের কাছে তাদের সামরিক শক্তির বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করলেন। তিনিই যে এই ‘তথ্যচিত্রের’ নায়ক, আর তার ক্ষমতা কত, হোয়াসং-১৭ ক্ষেপণাস্ত্রের প্রদর্শনের মধ্য দিয়েই বোঝাতে চেয়েছেন।

২০২০ সালে এই ক্ষেপণাস্ত্র প্রকাশ্যে আনেন কিম। সামরিক বিশেষজ্ঞরা এই ক্ষেপণাস্ত্রকে ‘মনস্টার মিসাইল’-এর তকমা দিয়েছেন। সেই ক্ষেপণাস্ত্রেরই উৎক্ষেপণ করলেন কিম এবং তার আগে এ ভাবেই একটা নাটকীয়তা তৈরি করলেন তিনি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়