ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি

ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি
রাশিয়ার আগ্রাসন প্রতিরোধের জন্য ইউক্রেনকে বিপুল পরিমণ অস্ত্র সহায়তা দিয়েছে জার্মানি। এর মধ্যে ১ হাজার ৫০০ স্ট্রেলা অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট ক্ষেপণাস্ত্র এবং ১০০ এমজি৩ মেশিনগান রয়েছে।

ইউক্রনের সরকারি কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর যুদ্ধকবলিত এলাকায় অস্ত্র না পাঠানোর ঐতিহাসিক নীতিতে বদল এনেছে জার্মানি।

এর আগে বুধবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্নালেনা বেয়ারবক রয়টার্সকে বলেছিলেন, ইউক্রেনের এ পরিস্থিতিতে সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারীদের মধ্যে আমরা অন্যতম। তবে এটি আমাদের গর্বিত করে না, কিন্তু ইউক্রেনকে সহযোগিতা করার জন্য আমাদের এটি করতেই হচ্ছে।

এর আগে গত সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভকে রক্ষা করতে জার্মানিকে অনুরোধ জানিয়েছিলেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টিভিতে ভাষণ দানকালে জেলেনস্কি বলেন, জার্মানি যদি রাশিয়ার সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক বন্ধ করে দেয় তা হলে রাশিয়া বেকায়দায় পড়বে। কারণ জার্মানির কাছেই সবচেয়ে বেশি জ্বালানি রপ্তানি করে রাশিয়া।

জেলেনস্কি বলেন, কিয়েভকে বলা হতো নতুন বার্লিন। খোলা মন, আবেগ, স্বাধীনতা, মানুষের আন্তরিকতা, ক্লাব এবং পার্টি সব কিছুর সঙ্গে জার্মানির রাজধানী বার্লিনের সঙ্গে মিল ছিল। কিন্তু এখন কিয়েভ এখন বন্ধ, বোমার সাইরেনের আতঙ্কে এখন সবাই নিস্তব্ধ হয়ে গেছে।

তিনি আরও বলেন, ইউরোপ ও বিশেষ করে জার্মানির শক্তি আছে রাশিয়াকে চাপে ফেলার। আপনাদের (জার্মানির) বাণিজ্য, আপনাদের কোম্পানি ও আপনাদের ব্যাংক ছাড়া রাশিয়া যুদ্ধ চালানোর টাকা জোগাড় করতে পারবে না।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া