বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্র্যাক ব্যাংকের চুক্তি

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্র্যাক ব্যাংকের চুক্তি
করোনা মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের প্রণোদনার আওতায় পুন:অর্থায়ন সুবিধা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংক একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) অর্থায়নে কোভিড-১৯ ইমার্জেন্সি অ্যান্ড ক্রাইসিস রেসপন্স ফ্যাসিলিটি প্রজেক্টের আওতায় অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে কাজ করার জন্য ব্র্যাক ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সাথে এ চুক্তি স্বাক্ষর করেছে।

গত ৬ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার ও এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট মো: আব্দুল ওহাব, এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ ব্যাংক-এর ডেপুটি গভর্নর আবু ফরাহ মোঃ নাছের, এক্সিকিউটিভ ডিরেক্টর মো: ওবায়দুল হক এবং ব্র্যাক ব্যাংক এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এ সময় উপস্থিত ছিলেন।

সিএমএসএমই খাতে জামানতবিহীন ঋণ প্রদানের ক্ষেত্রে অন্যতম শীর্ষস্থানে আছে ব্র্যাক ব্যাংক। দেশের অর্থনীতির চালিকাশক্তি সিএমএসএমই খাতের প্রসার ও অগ্রগতিতে প্রতিশ্রুতিবদ্ধ ব্র্যাক ব্যাংক। কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতির প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা রাখে গুরুত্বপূর্ণ এ খাত।

চুক্তির আওতায় ব্র্যাক ব্যাংক সহ অংশগ্রহণকারী ব্যাংকসমূহ ২,৫২০ কোটি টাকা পুন:অর্থায়ন সুবিধা পাবে, যা ভর্তুকি ইন্টারেস্টে সিএমএসএমই উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করা হবে।

২০২০-২০২১ অর্থবছরে সিএমএসএমই খাতে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণে অসাধারণ সাফল্যের জন্য ব্র্যাক ব্যাংক-কে স্বীকৃতি প্রদান করে ব্যাংলাদেশ ব্যাংক। প্রণোদনা প্যাকেজের দুই ধাপে ব্র্যাক ব্যাংক এখন পর্যন্ত ২,৬৬৯ কোটি টাকা বিতরণ করেছে, যা দেশের ব্যাংকিং খাতের সবোর্চ্চ। বিস্তৃত নেটওয়ার্ক ও বৃহৎ টিমের কারণে এই সর্বোচ্চ পরিমাণ প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ সম্পন্ন করতে পেরেছে ব্র্যাক ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের পুন:অর্থায়ন সুবিধাকে সাধুবাদ জানিয়ে ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “এআইআইবি এর অর্থায়নে কোভিড-১৯ ইমার্জেন্সি অ্যান্ড ক্রাইসিস রেসপন্স ফ্যাসিলিটি প্রজেক্টের বাস্তবায়নের অংশীদার করায় আমরা বাংলাদেশ ব্যাংককে আন্তরিক ধন্যবাদ জানাই। সিএমএসএমই অর্থায়নে গুরুত্বপ্রদানকারী ব্যাংক হিসেবে প্রান্তিক ও তৃণমূল পর্যায়ে উদ্যোক্তাদের সহজ অর্থায়ন নিশ্চিত করতে ব্র্যাক ব্যাংক দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ। করোনা মহামারীর প্রেক্ষিতে উদ্যোক্তাদের সহায়তায় আমরা আমাদের কার্যক্রম আরও জোরদার করেছি। আমরা মনে করি, পুন:অর্থায়নের ঋণ বিতরণের ফলে সিএমএসএমই খাতে প্রাণ ফিরে আসবে এবং উৎপাদনক্ষমতা মহামারী পূর্বের পর্যায়ে ফিরে যাবে।”

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন