৫৩ ও ৮০ রানে অলআউট হওয়া নিয়ে মুখ খুললেন মুমিনুল

৫৩ ও ৮০ রানে অলআউট হওয়া নিয়ে মুখ খুললেন মুমিনুল
দক্ষিণ আফ্রিকায় এবারের সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতে রঙ্গিন পোশাকে আরো একবার নিজেদের সামর্থ্যের জানান দেয় বাংলাদেশ দল।আফ্রিকার মাঠে ওয়ানডেতে ঐতিহাসিক জয়ের পর টাইগারদের নিয়ে ক্রিকেট প্রেমীদের প্রত্যাশার মাত্রাটা একটু বেশিই ছিল। কিন্তু টেস্ট সিরিজ জয় তো দূরে থাক, লড়াইটুকুও করতে পারেনি তামিম-মুমিনুলরা।

ডারবানে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ২৭৪ রানের টার্গেট তাড়ায় বাংলাদেশ ৫৩ রানে অলআউট হয়ে ম্যাচ হারে ২২০ রানে।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পোর্ট এলিজাবেথে দ্বিতীয় ইনিংসে ৪২৩ রানের টার্গেট তাড়ায় ৮০ রানে অলআউট হয়ে বাংলাদেশ ম্যাচ হারে ৩৩২ রানে।

২০০৭ সালের পর এই প্রথম টানা দুই টেস্টে একশর নিচে অল আউট হলো বাংলাদেশ। অথচ চলতি বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডে স্মরণীয় টেস্ট জয়ে প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজের আগে প্রত্যাশার গ্রাফটা উঁচুতেই ছিল। কিন্তু বাজে ব্যাটিংয়ের কারণে মুখ থুবড়ে পড়ে টাইগাররা।

এ ব্যাপারে অধিনায়ক মুমিনুল হক সৌরভ বলেন, ৫৩ ও ৮০ রানে গুটিয়ে যাওয়া অ্যালার্মিং না। এর আগেও কিন্তু অনেক সময় বাংলাদেশের এমন হয়েছে। আপনাদের হয়তো প্রত্যাশাটা একটু বেশি ছিল। আপনারা হয়তো অনেকে মনে করছেন, আমরা একটা টেস্ট ম্যাচ জেতার পর বিশ্বের এক নম্বর বা দুই নম্বর দল হয়ে গেছি।

আফ্রিকা সফর শেষে দেশে ফিরে বিমানবন্দরে মুমিনুল বলেন, এটা আপনাদের বুঝতে হবে, ওয়ানডেতে বাংলাদেশ অনেক থিতু দল, টেস্টে কিন্তু ওইভাবে নয়। আপনি যেটা বললেন, নড়বড়ে হয়ে গেছে, আসলে নড়বড়ে হয়নি।

বাংলাদেশ দলের এই টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান বলেন, পাকিস্তান সিরিজ আর এই সিরিজে ভালো ফলাফল হয়নি। ফল ভালো না আসলে বিশ্বের যে কোনো অধিনায়কের কাছে চাপ আসবে। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট এক বছরে ৬ থেকে ৭টি সেঞ্চুরি করেছে, তারপরও কিন্তু তার কাছে চাপ আসে। অধিনায়কত্ব এমন একটা জিনিস, আপনি পারফরম্যান্স না করলে চাপ আসবেই।

তিনি আরও বলেন, এই লেভেলের ক্রিকেটে আপনাকে চাপ নিতে হবে। আমি এটা নিয়ে চিন্তিত নই। একটা দেশকে প্রতিনিধিত্ব করবেন, একটা দেশের অধিনায়ক হবেন, আপনার কাছে চাপ আসবেই। চাপ আসা মানেই সমৃদ্ধ হওয়া। চাপ যত বেশি নেবেন, উন্নতি তত বেশি হয়।

মুমিনুলের দলের পরের সিরিজ আগামী মাসেই। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ৮ মে ঢাকায় আসবে শ্রীলঙ্কা দল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়