জাপানে পর্যটকবাহী জাহাজডুবি, নিখোঁজ ২৬

জাপানে পর্যটকবাহী জাহাজডুবি, নিখোঁজ ২৬
জাপানে পর্যটকবাহী জাহাজ ডুবে অন্তত ২৬ জন নিখোঁজ হয়েছেন। শুক্রবার (২২ এপ্রিল) জাপানের উত্তরাঞ্চলীয় দ্বীপ হোক্কাইডোতে এ ঘটনা ঘটে। শনিবার (২৩ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

জাহাজটি ডুবে যাওয়ার সময় সাহায্য চেয়ে ‘ডিস্ট্রেস কল’ পাঠানোর তাৎক্ষণিক উদ্ধারকাজ শুরু করা যায়নি।

উত্তাল সাগরে জাহাজটি নিখোঁজ হওয়ার পরে ছয়টি টহল জাহাজ ও চারটি বিমান কয়েক ঘণ্টা অনুসন্ধান চালায়। তবে জাহাজটি থেকে ‘ডিস্ট্রেস কল’ পাঠানোর প্রায় নয় ঘণ্টা পর উদ্ধার তৎপরতা শুরু হয়।

আলজাজিরার খবরে বলা হয়েছে, ১৯ টন ওজনের জাহাজ কাজু-১ শনিবার সকালের দিকে একটি জরুরি ‘ডিস্ট্রেস কল’ পাঠিয়ে জানিয়েছিল, জাহাজের বো স্রোতের তোড়ে ভেসে গেছে। হোক্কাইডো দ্বীপের শিরেটোকো উপদ্বীপের পশ্চিম উপকূলে জাহাজটি কাত হয়ে ডুবে যেতে শুরু করেছে।

স্থানীয় একটি মৎস্যজীবীদের সমিতির তথ্যমতে, শুক্রবার দুপুরের দিকে ওই এলাকায় বেশ উঁচু ঢেউ ও প্রবল বাতাস লক্ষ্য করা গেছে। খারাপ আবহাওয়ার কারণে মাছ ধরার নৌকাগুলোও বন্দরে ফিরে এসেছে। আবহাওয়া দপ্তর থেকে প্রায় ৩ মিটার অর্থাৎ ৯ ফিট উঁচু ঢেউয়ের ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছিল।

জাপানি রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, ওই জাহাজে থাকা ক্রুরা জানিয়েছিল যে—যাত্রীরা লাইফ জ্যাকেট পরা ছিল। জাহাজটিতে দুই শিশুসহ ২৪ যাত্রী ও দুজন ক্রু ছিলেন। এর পর থেকেই ওই জাহাজটির সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া