বিশ্বের ৪১তম বড় অর্থনীতি বাংলাদেশের, দক্ষিণ এশিয়ায় দ্বিতীয়: আইএমএফ

বিশ্বের ৪১তম বড় অর্থনীতি বাংলাদেশের, দক্ষিণ এশিয়ায় দ্বিতীয়: আইএমএফ
বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে ৪১তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তালিকা অনুযায়ী বাংলাদেশের জিডিপি ৩৯৭ বিলিয়ন ডলার। আর বিশ্বের ৫০টি বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় দক্ষিণ এশিয়া দেশগুলোর মধ্যে শুধু ভারত ও বাংলাদেশ রয়েছে।

গত ১২ জুলাই ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট প্রকাশিত আইএমএফের পরিসংখ্যান থেকে দেখা যায়, প্রতিবেশি দেশ ভারত বিশ্ব অর্থনীতিতে ষষ্ঠ স্থান দখলে রেখেছে।

তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, চীন ও জাপান। দেশ ৩টির জিডিপি যথাক্রমে ২৫ দশমিক ৩, ১৯ দশমিক ৯ ও ৪ দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলার।

এ ছাড়া, ৪ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার নিয়ে চতুর্থ অবস্থানে জার্মানি, ৩ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার নিয়ে পঞ্চম অবস্থানে যুক্তরাজ্য, ৩ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার নিয়ে ষষ্ঠ অবস্থানে ভারত, ২ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার নিয়ে সপ্তম অবস্থানে ফ্রান্স, ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলার নিয়ে অষ্টম অবস্থানে কানাডা, ২ দশমিক ১ ট্রিলিয়ন ডলার নিয়ে নবম অবস্থানে ইতালি এবং ১ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার নিয়ে দশম অবস্থানে রয়েছে ব্রাজিল।

মোট ১৯১টি দেশ নিয়ে তৈরি আইএমএফের এই তালিকায় সর্বশেষ নামটি হচ্ছে টুভালু। ৬৬ মিলিয়ন ডলার জিডিপি নিয়ে দেশটির ১৯১তম অবস্থানে রয়েছে।

আইএমএফ ধারণা করছে, ২০২২ সালের শেষ নাগাদ বিশ্ব অর্থনীতির আকার হবে ১০৪ ট্রিলিয়ন ডলার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ