চমক দেখানোর অপেক্ষায় জাপান

চমক দেখানোর অপেক্ষায় জাপান

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে চার বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে আজ (২৩ নভেম্বর) মাঠে নামবে জাপান। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। নিজেদের প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে চমক দেখাতে চায় জাপান।





এর আগে সবশেষ ২০১৪ সালের বিশ্বকাপ জয়ের পর আর ঘুরে দাঁড়াতে পারেনি জার্মান দল। ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকে। তারপর থেকেই যুবা খেলোয়াড়দের ওপর ভর করে তারা ধীরে ধীরে তাদের দলটিকে পুনর্গঠন করতে থাকে এবং এখন তারা আবার বিশ্ব ফুটবলের রাজার আসনে অধিষ্ঠিত হওয়ার জন্য প্রস্তুত। এবারের বিশ্বকাপে (স্বাগতিক দেশের পর) প্রথম দল হিসেবে কোয়ালিফাই করেছে এই জার্মানিই, যা তাদের শক্তিমত্তারই পরিচায়ক এবং অন্যদিকে, জার্মানির মতোই বিশ্বকাপে তাদের প্রথম প্রতিপক্ষ জাপানও একটি যুবা এবং শক্তিশালী দলই গঠন করেছে।





তবে বিশ্বকাপের আগে জার্মান একটি বড় ধাক্কা খেয়েছে অভিজ্ঞ মিডফিল্ডার মার্কো রিউসের ইনজুরির পর। এছাড়া ইনজুরির কারণে ফ্লোরিয়ান উইর্টজ এবং অভিজ্ঞ ফরোয়ার্ড টিমো ওয়ার্নারকে ছাড়াই বিশ্বকাপ খেলতে হচ্ছে তাদের। কিন্তু জার্মান তাদের অনুপস্থিতিতে দলে জায়গা দিয়েছে ২০১৪ সালের বিশ্বকাপ জয়ের নায়ক মারিও গোটজেকে।





অন্যদিকে জাপানের কথা বলতে গেলে, অভিজ্ঞ মায়া ইয়োশিদা এবং ইউটো নাগাতোমোকে নিয়ে ২৬ সদস্যের দল নিয়ে এবারের বিশ্বকাপে এসেছে। এছাড়া জাপানি মেসি খ্যাত দাইচি কামাদা রয়েছেন দলে। দলের ব্যাক লাইনে আছেন অভিজ্ঞ আর্সেনাল ডিফেন্ডার তাকিহিরো তোমিয়াসুকে।





এ খেলায় শক্তির দিক বিবেচনা করলে এগিয়ে থাকবে জার্মানি। তবে বিশ্বকাপে আসার আগে তাদের সাম্প্রতিক ফর্ম খুব একটা আশাব্যঞ্জক নয়। তাদের খেলা সর্বশেষ ছয়টি ম্যাচের মধ্যে তারা জিতেছে মাত্র একটিতে, চারটিতে করেছে ড্র এবং হেরেছে একটিতে। এত বড় টুর্নামেন্টের পূর্বে এমন সব ফলাফল এমনটিই ইঙ্গিত করে যে, তাদের প্রস্তুতি খুব একটা উচ্চমানের হয়নি।





অর্থসংবাদ/কেএ


আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে