ক্রোয়েশিয়ার প্রথম প্রতিপক্ষ মরক্কো

ক্রোয়েশিয়ার প্রথম প্রতিপক্ষ মরক্কো

গত বিশ্বকাপে শিরোপার খুব কাছে গিয়েও তা আর উচিয়ে ধরা হয়নি ক্রোয়েশিয়ার। আক্ষেপ সঙ্গী করেই দেশে ফিরতে হয় লুকা মডরিচের দলকে। ফ্রান্সের কাছে হৃদয় ভাঙে ক্রোয়াটদের, রানার্সআপেই সন্তুষ্ট থাকতে হয় ক্রোয়েশিয়াকে। তবে শিরোপা জিততে না পারলেও নান্দনিক খেলা উপহার দিয়ে ক্রোয়েশিয়া জয় করে নিয়েছিল ফুটবলপ্রেমীদের মন।





তবে এবার আর মন নয়, শিরোপাই জিততে চায় লুকা মডরিচের দল। কাতার বিশ্বকাপ থেকে শিরোপা নিয়েই দেশে ফিরতে চায় ক্রোয়েশিয়া। যেখানে তাদের প্রথম প্রতিপক্ষ আফ্রিকার দেশ মরক্কো। যাদের বিপক্ষে এখন পর্যন্ত মাত্র একবার খেলেছে ক্রোয়াটরা। ১৯৯৬ সালে সেই প্রীতি ম্যাচে জিতেছিলে কোভাসিচ-ব্রোজোভিচ-প্যারিসিচদের পূর্বসূরিরা।





এই ম্যাচেও জয় তুলে নিতে চাইবে ক্রোয়েশিয়া। যেখানে তাদের বড় অস্ত্রের নাম লুকা মডরিচই। গত বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা ফুটবলার ছিলেন মডরিচ, এবার দলটির অধিনায়কত্বও তার হাতে। গত বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপেও আলো ছড়াতে চাইবেন ৩৭ বছর বয়সী মডরিচ। অনুপ্রেরণা হতে পারে তার খেলা শেষ বিশ্বকাপ।





ক্রোয়েশিয়া দলে আরো অনেক নামি তারকা রয়েছেন। ফিফা র‍্যাঙ্কিং, দলীয় শক্তি-সামর্থ্য, পরিসংখ্যান, সবদিক থেকেই এগিয়ে ক্রোয়েশিয়া। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১২ নম্বরে আছে ক্রোয়েশিয়া, বিপরীতে মরক্কো ১০ ধাপ পেছনে, মানে ২২ নম্বরে। তবে মরক্কোর বড় অনুপ্রেরণা হতে পারে সৌদি আরব। ফিফা র‍্যাঙ্কিংয়ে ৪৭ ধাপ পেছনে থেকেও গতকাল অবিশ্বাস্যভাবে আর্জেন্টিনাকে হারিয়ে দিয়েছে তারা।





এবারের মরক্কো অবশ্য অন্যরকম দল। দলে আছে বেশ কয়েকজন তারকা ফুটবলার। চেলসি উইঙ্গার হাকিম জিয়েখ ও পিএসজি রাইটব্যাক আশরাফ হাকিমি ছাড়াও ইউসেফ বিন নেসাইরি, আবদের রাজ্জাক, হামদাল্লাহদের সামর্থ্য আছে ক্রোয়েশিয়াকে কাঁপিয়ে দিতে। শুধু ক্রোয়েশিয়াই নয়, গ্রুপ প্রতিপক্ষ বেলজিয়ামের জন্যও কঠিন পরিক্ষা নিতে পারে আফ্রিকান দেশটি।





আল খরের আল বায়াত স্টেডিয়ামে ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়।





অর্থসংবাদ/কেএ


আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে